সর্বশেষ আপডেট : ৫৫ মিনিট ৮ সেকেন্ড আগে
শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখার হাওরপারের মুন্তাজিম আলী কলেজ জেলার মধ্যে দ্বিতীয়

আব্দুর রব, বড়লেখা:: বড়লেখার হাকালুকি হাওরাঞ্চলের এম. মুন্তাজিম আলী কলেজ এবারের এইচএসসি পরীক্ষায় মানবিক বিভাগে শতকরা পাশের হারের দিক থেকে মৌলভীবাজার জেলার মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে। এ কলেজ থেকে মানবিক শাখা থেকে ১২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে একটি এ-প্লাসসহ ১০৮ জন শিক্ষার্থী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করেছে। শতকরা পাশের হার ৮৯.২৬। জেলার মধ্যে প্রথম স্থান অর্জন করেছে শমশেরনগর বিএএফ শাহীন কলেজ। বিগত ১৪ বছর ধরে এম. মুন্তাজিম আলী কলেজ হাওরপারের এসএসসি পাশ শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে অসামান্য অবদান রেখে চলেছে।

জানা গেছে, হাকালুকি হাওর তীরবর্তী বড়লেখা উপজেলার বর্নি ইউনিয়নের উজিরপুরে লন্ডন প্রবাসী এম. মুন্তাজিম আলী ২০০৫ সালে অবহেলিত নানাভাবে পিছিয়ে এলাকায় উচ্চ শিক্ষা বিশেষ করে নারী শিক্ষার প্রসারে ‘এম. মুন্তাজিম আলী কলেজ’ প্রতিষ্ঠা করেন। একাদশ শ্রেণীতে মাত্র ৬৭ জন হত দরিদ্র শিক্ষার্থী নিয়ে কলেজটি পাঠদান কার্যক্রম শুরু করে। বর্তমানে এ কলেজে একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী সংখ্যা ৩০০ জন। নানা প্রতিবন্ধকতার মধ্যেও প্রতিবছর এইচএসসি পরীক্ষায় কলেজটি উপজেলার মধ্যে ভাল ফলাফল অর্জন করে চলেছে। ইতিপুর্বে ধারাবাহিকভাবে ৩ বার উপজেলার ৭ কলেজের মধ্যে সেরা ফলাফল অর্জন করেছে। থানা সদর থেকে অত্যন্ত দুরবর্তী হওয়ায় এ কলেজ প্রতিষ্ঠার পূর্বে হাওরপারের বর্নি এলাকার এসএসসি পাশ শিক্ষার্থীর বেশিরভাগই পড়াশুনা বন্ধ করে দিত। বিশেষ করে মেয়েরা একেবারেই ঝরে পড়তো। বিগত ১৪ বছর ধরে এম. মুন্তাজিম আলী কলেজটি এলাকার এসএসসি পাশ শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে অসামান্য অবদান রেখে চলেছে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আসুক উদ্দিন জানান, শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্ঠায় পিছিয়ে পড়া হাওর এলাকার এ কলেজটি ধারাবাহিকভাবে ভাল ফলাফল অর্জন করে চলেছে। আর্থিক সংকটের কারণে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার প্রসার নানাভাবে বাঁধাগ্রস্থ হচ্ছে। হাওরপারের অবহেলিত বিশাল জনগোষ্ঠীর উচ্চ শিক্ষা গ্রহণের পথ আরো সুগম করতে কলেজটির এমপিও ভুক্তি অত্যন্ত জরুরী।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: