সর্বশেষ আপডেট : ৫৭ সেকেন্ড আগে
শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!

নিউজ ডেস্ক:: কিডনির অসুখে আক্রান্ত লোকজনের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। আক্রান্ত অনেকের আবার কিডনি প্রতিস্থাপন করতে হয়। কিন্তু আইনি এবং আর্থিক জটিলতায় কিডনি পাওয়াটা এত সহজ নয়। তবে এবার কিডনির অসুখে আক্রান্তদের জন্য সুখবর নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী শুভ রায়।প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি আবিষ্কারের কথা জানিয়েছেন তিনি।

তরুণ এই বিজ্ঞানীর দাবি, তার আবিষ্কৃত প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি ব্যবহার করে রোগী সুস্থ থাকা যাবে বছরের পর বছর। খরচও আহামরি কিছু নয়। ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপনের তুলনায়, তার তৈরি কৃত্রিম কিডনির খরচ অনেকটাই কম।

শুভ রায়ের জন্ম ১৯৬৯ সালে, ঢাকায়। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে গবেষণারত। কিডনি প্রজেক্ট তার গবেষণার বিষয়বস্তু। শুভর সঙ্গে এই আবিষ্কারে অবদান রয়েছে নেফ্রোলজিস্ট উইলিয়াম এইচ ফিসেলের।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের দাবি, ইতিমধ্যে কিডনির অসুখে ভুক্তভোগী অনেক রোগীর শরীরে সফলভাবে কাজ করছে শুভ ও ফিসেলের আবিষ্কৃত কৃত্রিম কিডনি।

শুভ জানান, হিমোডায়ালাইসিসের মতোই কাজ করে কৃত্রিম কিডনি। বায়ো-রিঅ্যাক্টরের মাধ্যমে রক্তকে পরিস্রুত করে, শরীরকে টক্সিনমুক্ত রাখে। খুব শিগগিরই বাণিজ্যিকভাবে বাজারে আসতে চলেছে এই কিডনি।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: