সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় এইচএসসিতে লংলা কলেজের কৃতিত্ব

মাহফুজ শাকিল:: সিলেট শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ১৩টি কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ৭ জন। মোট ২৪৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫৪৫ জন। পাসের হার ৬২.৪২ ভাগ। ঘোষিত ফলাফলে উপজেলার মধ্যে শহরের কলেজ গুলোর ফলাফল বিপর্যয় ঘটলেও মফস্বলের প্রতিষ্ঠান লংলা আধুনিক ডিগ্রি কলেজ সার্বিক ফলাফলে কৃতিত্ব দেখিয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, লংলা আধুনিক ডিগ্রি কলেজ থেকে ৪৮৩ জন পরীক্ষার্থীর মাঝে ৫জন জিপিএ-৫ সহ পাস করেছে ৩৮২ জন। পাসের হার ৭৯.০৯ ভাগ। আলী আমজদ উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬১ জন। পাশের হার ৮০.২৬ ভাগ। নয়াবাজার কেসি উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১৫৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১২০ জন। পাশের হার ৭৬.৪৩ ভাগ। ভুকশিমইল উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১০০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৫ জন। পাসের হার ৭৫ ভাগ। ভাটেরা উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১৩৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১০০ জন। পাসের হার ৭১.৯৪ ভাগ। রাউৎগাঁও উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৭ জন। পাশের হার ৭১.০৫ ভাগ। গজভাগ উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ২৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২০ জন। পাশের হার ৬৮.৯৭ ভাগ। ছকাপন উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫৪ জন। পাশের হার ৬৬.৬৭ ভাগ। এম এ গণি আদর্শ কলেজ থেকে ১২২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৪ জন। পাশের হার ৬০.৬৬ ভাগ। ইয়াকুব তাজুল মহিলা ডিগ্রি কলেজ থেকে ৩৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ২টি জিপিএ-৫ সহ পাস করেছে ২২১ জন। পাশের হার ৫৯.৭৩ ভাগ। কুলাউড়া সরকারি কলেজ থেকে ৭২৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১টি জিপিএ-৫সহ পাস করেছে ৩৪৭ জন। পাশের হার ৪৭.৬৬ ভাগ। মনু মডেল কলেজ থেকে ৩২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৫ জন। পাশের হার ৪৬.৮৮ ভাগ। বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৯ জন। পাশের হার ৩৬.৩০ ভাগ।

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলীম পরীক্ষায় মোট ৬টি মাদ্রাসার ২৯৮ জনের মধ্যে ২৭৩ জন পরীক্ষার্থী পাস করেছে। পাশের হার ৯২. ৫৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪টি। মনসুর মোহাম্মদিয়া সিনিয়র মাদ্রাসা থেকে ৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে ১টি জিপিএ-৫ সহ পাস করেছে ৩২ জন। পাশের হার ৮৮.৮৯ ভাগ। শ্রীপুর জালালিয়া ফাজিল মাদ্রাসা থেকে ৩৯ জনের মধ্যে পাশ করেছে ৩৭ জন। পাশের হার ৯৪.৮৭ ভাগ। ভূকশিমইল আলীম মাদ্রাসা থেকে ৩৪ জনের মধ্যে পাস করেছে ৩২ জন। পাশের হার ৯৪.১২ ভাগ। হিংগাজিয়া সিনিয়র মাদ্রাসা থেকে ১১৪ জনের মধ্যে পাস করেছে ১০১ জন। পাশের হার ৮৮.৬০ ভাগ। দারুসুন্নাহ আলীম মাদ্রাসা রবিরবাজার ৫৩ জনের মধ্যে পাস করেছে ৪৯ জন। পাশের হার ৯২.৪৫ ভাগ। ভাটেরা সাইফুল তাহমিনা আলিম মাদ্রাসা ৩টি জিপিএ-৫সহ ২২ জনের মধ্যে সবাই পাশ করেছে। এইচএসসি ভোকেশনাল কুলাউড়া ডিগ্রি কলেজ থেকে ৩৮ জনের মধ্যে ৩৭ জন পাস করেছে। পাশের হার ৬৩.৭৯ ভাগ।
লংলা আধুনিক ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতাউর রহমান বলেন, মফস্বলের কলেজ হিসেবে লংলা কলেজে নিয়মিত পাঠদান ও দূর্বল শিক্ষার্থীদের বিশেষ গুরুত্বের কারণে ভালো ফলাফল হচ্ছে।
কুলাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আনোয়ার বলেন, ছাত্র-ছাত্রীর সংখ্যা ও জিপিএ-৫ এর দিক দিয়ে উপজেলার মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে লংলা আধুনিক ডিগ্রি কলেজ।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: