সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১১ সেকেন্ড আগে
শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশি পাসপোর্টে রোহিঙ্গাদের বিদেশ পাচার, আটক ১০

নিউজ ডেস্ক:: মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিদেশে পাঠাচ্ছে একটি চক্র। চক্রটি কৌশলে ক্যাম্প থেকে বিদেশ যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের বের করে আনে। তাদের জন্য ভুয়া ঠিকানা ব্যবহার করে তৈরি করা হয় বাংলাদেশি পাসপোর্ট। আর সেই পাসপোর্ট ব্যবহার করেই মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোহিঙ্গাদের পাচার করে আসছিল।

বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গাদের বিদেশে পাচারকারীচক্রের ১০ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)।

আটককৃতরা হলেন- জাহাঙ্গীর আলম (৫২), মানিক (৪৫), রানা (৩৪), হুমায়ুন কবির (৪৩), আল-মামুন (৩৫), কাজী মাহফুজুর রহমান মাসুদ (৪০), ফারুক মিয়া (২৫), গৌরাঙ্গ সরকার (২৫), কাকলী (৩৫) ও বাবুল (৪০)।

এ সময় মুশফেকা (১৯), নুর বেগম (৪৮) ও সান্ত্বনা (১৩) নামে তিন ভিকটিমকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মুশফেকা ও নুর বেগম রোহিঙ্গা নাগরিক।

র‌্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর মো. আশরাফুল হক জানান, ১৭ জুলাই রাতে গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন হাসনাবাদ বড় মসজিদ সংলগ্ন পাগলা হোসেনের বাড়ি থেকে পাচারকারীচক্রের দুই সদস্যকে গ্রেফতার করা হয়। পরে বৃহস্পতিবার সকাল থেকে রাত ১০টা পর্যন্ত রাজধানীসহ এর পার্শ্ববর্তী এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গা নাগরিক পাচারকারীচক্রের ১০ সদস্যকে আটক করা হয়।

তিনি বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে রোহিঙ্গা নাগরিকদের প্রলোভন দেখিয়ে কৌশলে ক্যাম্প থেকে বের করে আনত। এরপর ভুয়া ঠিকানা ব্যবহার করে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে বিদেশে পাচার করে আসছিল। রোহিঙ্গাদের পাশাপাশি বাংলাদেশি নাগরিকদেরও মালয়েশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার করা হতো।

আটকদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, মোবাইল, নগদ টাকা ও চেকবই উদ্ধার করা হয়েছে। আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একটি মানবপাচার মামলা দায়েরপূর্বক আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: