সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সবার জন্য চলচ্চিত্র: স্নেহবঞ্চিত শিশুদের চলচ্চিত্র নির্মাণ শেখালো কাকতাড়ুয়া

ডেইলি সিলেট ডেস্ক:: “সবার জন্য চলচ্চিত্র” এই শ্লোগানকে সামনে রেখে অসহায়, নির্যাতিত, সুবিধাবঞ্চিত শিশুদের চলচ্চিত্র নির্মাণ শেখালো স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়া। শুক্রবার সিলেটের দয়ামীরে অবস্থিত এসওএস শিশু পল্লীতে গিয়ে প্রায় অর্ধ্বশত শিশু ও তাদের মায়েদের স্থিরচিত্র ও চলচ্চিত্রের মৌলিক জ্ঞান প্রদান করেছে সংগঠনটি। শিশু কল্যাণে প্রতিষ্ঠিত মানবিক প্রতিষ্ঠান এসওএস শিশু পল্লী। গর্ভে ধারণ না করেও শিশু পল্লীতে চাকুরী করা মায়েরা, আদর যত্ন আর মমতা দিয়ে বিভিন্ন বয়সী শিশুদের বড় করে তুলছেন, সমাজে প্রতিষ্ঠিত করছেন। নৈতিক শিক্ষা, খেলাধূলা, ব্যক্তিগত দক্ষতা উন্নয়নের পাশাপাশি তাদের পাঠ্যক্রম বহির্ভূত কাজেও অংশ নিচ্ছে এসওএস শিশু পল্লীর শিশুরা। তারই ধারবাহিকতায় সিলেটের সংগঠন কাকতাড়ুয়া চলচ্চিত্র নির্মাণ কর্মশালার আয়োজন করে।

প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে ১২ জুলাই শুক্রবার সকাল থেকেই শিশু পল্লীতে সাজসাজ রব পড়ে যায়। সম্মেলন কক্ষে মায়েদের সাথে নিয়ে বিভিন্ন বয়সী শিশুরা কর্মশালায় অংশ নেয়।

কাকতাড়ুয়া সদস্য তাসমিয়া কানিজ আহমেদের সঞ্চালনায় এবং এসওএস শিশু পল্লীর পরিচালক মোহাম্মদ ইউসূফ আলীর সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন নির্মাতা খলিলুর রহমান ফয়সাল, কাকতাড়ুয়ার ফটোগ্রাফার অরণ্য ধ্রুব, এসওএস শিশু পল্লীর স্পন্সরশিপ অফিসার মোঃ মাজহারুল ইসলাম খান। কর্মশালার ফাঁকে ফাঁকে গান গেয়ে শুনান কাকতাড়ুয়া সদস্য ফরিদা পারভীন ইতি। শিশুদের চলচ্চিত্র ও স্থিরচিত্রের বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষা দেন কাকতাড়ুয়া সদস্য মোহাম্মদ নিয়াজ, প্রান্ত দাশ, ইমন আরমান, শুভ্র বৈষ্ণব, কাজী জাহিদ, মুহসীন আহমেদ, বিজয় আহমেদ, সাবিনা সেবিন, আকাশ আহমেদ।

নির্মাতা খলিলুর রহমান ফয়সাল বলেন, অনেকটা সামাজিক দায়বদ্ধতা নিয়ে চলচ্চিত্র নির্মাণে আমরা শিশুদের আগ্রহী করে তুলতে চাই। এসওএস শিশু পল্লীর পরিবেশটা চমৎকার এবং এখানকার শিশুরাও অনেক মেধাবী। সামান্য সুযোগ পেলেই তারা অনেক দূর এগিয়ে যেতে পারবে। কাকতাড়ুয়ার সংগঠক মোহাম্মদ নিয়াজ বলেন, শিশুদেরকে আমরা ক্যামেরা পরিচালনা করতে শিখিয়েছি। ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফির বেসিক নিয়মগুলো বলে দিয়েছি, সাথে সাথে তারা সেটি ধরতে পেরেছে। কর্মশালা শেষে এসওএস শিশু পল্লীর শিশুরা নিজেরা একটি চলচ্চিত্রের শুটিং করে। চলচ্চিত্রটিতে অভিনয় ও পরিচালনা করে কর্মশালায় অংশ নেয়া শিশুরা।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: