সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জে আরেক দৃষ্টিনন্দন লেক ডরমিটরী লোকচক্ষুর অন্তরালে

কমলগঞ্জ প্রতিনিধি:: চার দিকে তিনটি পাহাড় তার মধ্যে রয়েছে পানি। পানির উপড়ে শাপলা ফুল । জলে পরিপূর্ণ দৃষ্টি নন্দন এক লেক। যা আয়তন প্রায় ছয় (৬)একর । র্দীঘ দিন ধরে লেকটি রয়েছে লোক চক্ষুর অন্তরালে। দেখলে মনে হবে আরেক মাধবপুর লেক। বলছিলাম কমলগঞ্জ উপজেলা লাউয়াছড়া উদ্যানের হীড বাংলাদেশ নামক বাগমারা এলাকায় স্টুডেন্ট ডরমিটরী অবস্থান। এই ডরমেটরীর পিছনের এই লেকের অবস্থান।লেকটি মূলত প্রাকৃতিক ভাবে সৃষ্টি,তবে স্বল্প গভীরতা ও লেকের এক পাশ বাঁধ না থাকার কারণে লেকটি শুকনো মৌসুমে পানিশূন্য হয়ে যেত । বন্য প্রাণীর খাবারের পানি সংকট নিরসনের জন্য মূলত দৃষ্টিনন্দন এই লেকটির উৎপত্তি।

বন্য প্রাণীর খাবারের পানি সঙ্কট দূর করার জন্য ২০১৬ সালে বন বিভাগের( বন্যপ্রানী) আর্থিক সহযোগিতায় লেকটির খনন করা হয় এবং এক পাশে মাটি দিয়ে বাঁধ নির্মাণ করা হয়,যাতে লেক থেকে পানি বের না হয়, এবং বর্ষা মৌসুমে বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানি লেকটি পরিপূর্ণ থাকে যা শুকনো মৌসুমেও বন্য প্রাণীর জন্য একমাত্র জলের উৎস হিসেবে কাজ করবে। দেখতে খুবই সুন্দর। স্হানীয়দের দাবী লেকটির প্রাকৃতিক দৃশ্য দেখার জন্য যদি এখানে একটি নৌকা দেওয়া হয়, তাহলে ভ্রমনে আসা পর্যটকরা নৌকা ভ্রমন করে প্রকৃতির স্বাদ উপলব্ধি করতে পারবেন। কিন্তু লেকটি যদি সরকারী ভাবে উদ্যোগ গ্রহন করে যদি লেইকটি পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলা হয় তবে সরকার রাজস্ব বৃদ্ধি পাবে এবং পর্যটকের আগমনে মুখরিত হয়ে উঠবে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জলে পরিপূর্ণ লেকটির উপর দিয়ে এক টিলা থেকে অপর টিলায় যাওয়ার জন্য তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন বাঁশের সাঁকো।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: