সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চলন্ত বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক:: অট্টালিকার চেয়ে ছোট, ছিমছাম সাজানো গোছানো বাড়িই বেশি পছন্দ আমাদের বেশির ভাগের। পছন্দ অনুযায়ী বদলাচ্ছে বাড়ির ডিজাইনও। এ রকমই এক অন্য ধরনের বাড়ির মালিক ট্রাভেল ভ্লগার ক্রিসচেন এবং সিয়া।

২০১৭ সাল থেকে ক্রিসচেন এবং সিয়া তাদের এ ছোট এয়ারস্ট্রিম বাড়িতে রয়েছেন মেয়ে কিয়া এবং পোষ্য অ্যাটলাসকে নিয়ে। এয়ারস্ট্রিম হল আমেরিকান ভ্রমণ ট্রেলার ব্র্যান্ডের গাড়ি যা দেখতে গোলাকার এবং মসৃণ অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি একটি কোচ। এই বাড়ি খুঁজতে তাদের অনেক কসরত করতে হয়েছিল। কিজিজিতে ১৯৭৬ সালের এয়ারস্ট্রিম সভিয়ারজিন খুঁজে পান ১০ হাজার মার্কিন ডলার মূল্যে। তারা এটির নাম দেন লুনার।

এই ২০০ বর্গফুটের ঘরে বসবাস করার জন্য প্রয়োজনীয় অনেক কিছুই বাদ দিতে হয়েছে তাদের। তৈরি করতে হয়েছে মিনি বাথরুম, বিশেষ মেঝে। লুনারকে ঠিকভাবে চালানোর জন্য এর ওপর বসানো হয়েছে সৌর প্যানেল। এর সবকিছুই চলে সৌরশক্তির মাধ্যমে। এক বছরের অপেক্ষার পর ২০১৭ সালের ১ জুলাই এই লুনার নতুনভাবে রাস্তায় চলা শুরু করে। প্রথমে অন্তারিও থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত যাত্রা করেছিল লুনার। লুনারের ভেতরে ঢুকলে প্রথমে দেখা যাবে ছোট রান্নাঘর, ১০০ বছরের পুরনো কাঠ দিয়ে ফার্ম-হাউস থিমে ডিজাইন করা হয়েছে এটিকে। এতে একটি পিৎজা স্টোন রয়েছে। লুনারের ছোট ১৫ ফুটের এই বাথরুমটিতে রয়েছে একটি নীল রঙের টাইলস্ বসানো কমপোস্ট টয়লেট। রয়েছে গরম পানির ব্যবস্থাও।
এই ছোট এয়ারস্ট্রিমের মধ্যে দম্পতির সব থেকে প্রিয় তাদের বেডরুম। এখানে রয়েছে কিং সাইজ একটি বেড। ৫টি জানালা থাকার জন্য রয়েছে পর্যাপ্ত আলো। রাতের আলোয় জানালা খুললে রয়েছে ক্যাম্পিংয়ের অনুভূতিও। বসবাস করার জন্য যা প্রয়োজন, সবই রয়েছে বেডরুমে। বেডসাইড টেবিল থেকে শুরু করে জামাকাপড় রাখার জন্য রয়েছে ছয়টি ড্রয়ারও। বেঞ্চ, খাটের তলায় রয়েছে প্রচুর ছোটখাটো জায়গা। এই গোটা এয়ারস্ট্রিমকে বাসযোগ্য করে তোলার জন্য খরচ হয়েছিল ৩৪ হাজার মার্কিন ডলার। ক্রিসচেন এবং সিয়ার মতে, এয়ারস্ট্রিমকে বাসস্থান হিসেবে ভাবার কারণ, তারা চেয়েছিলেন প্রকৃতির সঙ্গে থাকতে এবং নিজের বাড়িকে নিয়ে ঘুরে বেড়াতে। সূত্র : আনন্দবাজার





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: