সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের নদীতে পাওয়া যাচ্ছে সাগরের রুপালী ইলিশ!

নিউজ ডেস্ক:: সিলেটের নদীতে পাওয়া যাচ্ছে সাগরের ইলিশ। গত দু তিনদিন থেকে সিলেটের চেঙ্গেরখাল নদীতে জেলেদের জালে ধরা পরছে নোনা পানির মাছ রুপালী ইলিশ। এর আগেও এই নদীতে ইলিশ মাছ পাওয়া যেত বলে জানান স্থানীয়রা।

হাওর কেন্দ্রিক এলাকা হওয়ায় বছরের ৬ মাস কৃষিকাজ ও ৬ মাছ ধরে জীবিকা নির্বাহ করেন এই এলাকার মানুষজন। তাই এই নদীর আশপাশের এলাকার কৃষিজীবী মানুষরই মাছ ধরেন এখানে। কেউ মাছ ধরেন ঘরে খাবারের যোগান দেওয়ার জন্য কেউবা আবার বিক্রির জন্য।

উমাইরগাও গ্রামের যুবক রায়হান উদ্দিন (২০) বাড়িতে রান্নার জন্য মাছ ধরতে এসেছিলেন। ভেবেছিলেন পুটি বা টাকি মাছ জাতীয় মাছ ধরে বাড়ি নিয়ে যাবেন। কিন্তু পুটি মাছ ধরতে এসে তিনি পেয়ে যান ইলিশ। সারা দিনে ছোটবড় চারটি ইলিশ মাছ ধরেন রায়হান।

রায়হান উদ্দিন বলেন, ‘আব্বায় কইছুইন গাঙ্গে গুলা (নদীতে ঢল) আইলে আগে প্রায়ই ইলিশ মাছ পাওয়া যাইতো ই গাঙ্গো। গত কয়দিন ধরি মেঘ হওয়ায় নদীত অনেক পানি। গত দুই দিন থাকি হুনরাম সবেই কমবেশি ইলিশ পাইরা। আমি আইজকু আইছিলাম ছোট মাছ ধরার লাগি কিন্তু পাই গেলাম ইলিশ।’

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, মেঘালয় থেকে নেমে আসা পিয়াইন নদ ও ধলাই নদী মিশে সিলেটের মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে চেঙ্গেরখাল নদী নামে। যা পশ্চিমে গিয়ে সুরমা নদীর সাথে মিশে গেছে। আগে সুরমা, কুশিয়ারাসহ এই নদীগুলোতে প্রায়ই ধরা পড়তো রুপালী ইলিশ। বর্তমানে নদীর গভীরতা কমে যাওয়ায় এখন আর তেমন ইলিশ ধরা পড়ে না। এর মধ্যে গত তিনদিন থেকে এই নদীতে ইলিশ মাছ ধরা পড়ায় স্থানীয়রা মনে করছেন ইলিশের বড় একটি ঝাঁক হয়ত এই নদীতে প্রবেশ করেছে।

শনিবার (২৯ জুন) সিলেট সদর উপজেলার বাওরকান্দি এলাকার চেঙ্গেরখাল নদীতে দেখা যায়, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের ফলে চেঙ্গেরখাল নদী এখন পানিতে টইটুম্বুর। নদীতে নৌকায় করে জাল ফেলে বেড়াচ্ছেন বেশ কয়েকজন জেলে। এরই মধ্যে নদীর তীরে অবস্থিত বাওরকান্দি বাজারে নৌকা নিয়ে ফিরেছেন জেলে রমিজ মিয়া। তার হাতেও একটি মাছের ঢালায় ছোট বড় চারটি রুপালী ইলিশ। বাজারে নামতেই বেশ কয়েকজন এগিয়ে আসেন মাছগুলো কেনার জন্য। কয়েকজন ক্রেতার সাথে দামাদামি করে চারশত টাকায় মাছগুলো বিক্রি করেন তিনি।

রমিজ মিয়া বলেন, ‘গুলার সময় ইলিশ মাছ উজান বায় দৌড়ে, এর লাগি গাঙ্গে গোলা আইলে ইলিশ পাওয়া যায়। আমি কালকে এর থাকি বড় দুইটা ইলিশ পাইছি। ইলিশ পাইলে আর অন্য মাছ ধরতে ভালা লাগে না।’




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: