সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ২৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় কার্টমার্কস কত?

নিউজ ডেস্ক:: প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় কার্টমার্কস কত হতে পারে? এই হিসাবটা হবে আপনার উপজেলায় কয়টা সিট খালি আছে ও কয়জন শিক্ষক নিয়োগ দেবে তার ভিত্তিতে। যেমন আপনি মনে করেন আপনার উপজেলায় ৫০টি সিট খালি আছে এবং পরীক্ষার্থীর সংখ্যা ৪ থেকে ৫ হাজার হবে।

প্রত্যেক ভাইভাতে এক সিটের বিপরীতে ৩ জনকে ডাকা হয়েছে। যদি আপনার উপজেলায় ৫০টা সিট খালি তাকে তাহলে ১৫০ জনকে ভাইভাতে ডাকা হবে এবং উল্লেখিত ১৫০জন উপজেলার সর্বোচ্চ মার্কসধারী হবে। আপনার উপজেলায় সর্বোচ্চ মার্কস কত হতে পারে এটা কেউ নিদির্ষ্ট করে বলতে পারবে না।

প্রতিযোগী ও মেধাবীর সংখ্যা যদি বেশি হয় তাহলে আপনার উপজেলায় কার্টমার্কস ও বেশি হবে। যেমন মনে করেন ৬০ থেকে ৭০, আবার কিছু কিছু উপজেলা আছে যেখানে প্রতিযোগী ও মেধাবীর সংখ্যা তুলনামূলক কম। তাহলে সেই উপজেলায় কার্টমার্কস ও কম হতে পারে যেমন ৪০ থেকে ৫০। আসলে এই কার্টমার্কস সম্পন্ন নির্ভর করবে আপনার উপজেলায় কতজন প্রতিযোগী অংশগ্রহণ করেছে এবং সর্বোচ্চ মার্কস কত হতে পারে এটা নির্দিষ্ট করে কেউ বলতে পারবে না।

এককথায় আপনার উপজেলার সর্বোচ্চ মার্কসধারীদের উপর ভিত্তি করে কার্টমার্কস নির্দিষ্ট করা হয়। প্রাইমারীতে উপজেলা ভিত্তিক হিসাবটাই মূল হিসাব।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: