সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৫ সেকেন্ড আগে
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জে একটি প্রাথমিক বিদ্যালয়ের গাইড ওয়াল ধসে পড়লো

কমলগঞ্জ প্রতিনিধি:: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ২নং রামচন্দ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ঝুকিপুর্ণ রুমের পার্শ্বে নির্মিত গাইড ওয়াল নির্মাণ কাজ সমাপ্তের এক দিন পর ধসে পড়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে স্কুলের মেরামত বাবদ দেড় লাখ টাকা বরাদ্ধ করা হয়। এই টাকা স্কুল কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক কাউকে কোন কিছু না বলেই নিম্মমানের মালামাল ও নিজেরাই ইচ্ছামাফিক গাইড ওয়াল ও জানালা দরজা নাম মাত্র মেরামত করে টাকা নয়ছয় করার অভিযোগ উঠেছে। ১০ফুট উচ্চতা ও ৪০ দৈর্ঘ্য গাইড ওয়ালটি শুক্রবার রাতে ধসে পড়ে।

সরেজমিনে দেখা যায়, স্কুলের দক্ষিন পাশের শেষ রুমটি ঝুকিপুর্ণ অবস্থায় রয়েছে। রুমের শেষ প্রান্তের মাটি কেটে ১০ফুট উচ্চতা ও ৪০ ফুট লম্বা গাইট ওয়ালটি দসে মাটিতে পড়ে আছে। এতে কোন ধরনের রড বা পিলার ব্যবহার করা হয়নি। নিচের দিকে বেইজও দেয়া হয়নি। খুবই নিম্মমানের কাজ করায় শুক্রবার বিকালে বৃষ্টি হওয়ায় দেয়ালটি ধসে পড়ে। এলাকাবাসীর অভিযোগ, স্কুল কমিটির মান্নান মিয়া ও প্রধান শিক্ষক নেপাল চন্দ্র দাস উভয়ই মেরামত কাজ নিজেদের ইচ্ছা মাফিক করেন। এলজিইডি বিভাগ ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসকে কোন কিছুু অবগত না করেই গাইড ওয়াল তৈরি করেন। এলজিইডি বিভাগের নকশা অনুয়ায়ী কাজ না করে প্রায় ১ লাখ টাকা ব্যয় ধরা হলেও নামমাত্র কোন ধরনে পিলার . রড না দিয়েই প্রায় ৪০ ফুট লাম্বা গাইড ওয়াল এর কাজ সমাপ্ত করেন। এতে করে শুক্রবার বৃষ্টি দেয়ায় গাইট ওয়াল ভেঙ্গে পড়ে। এ ব্যাপারে প্রধান শিক্ষক নেপাল চন্দ্র দাসের সাথে মোবাইল ফোনে বিষয়টি ব্যাপারে জানতে চাইলে, তিনি বলেন গাইট ওয়াল ব্যয় হয়েছে এক লাখ টাকা। ইঞ্জিনিয়ার অফিসের নকশা অনুয়ায়ী কাজ করেছি। নকশা আমার কাছে রয়েছে।

অপর দিকে কমলগঞ্জ উপজেলাসহকারী প্রকৌশলী মামুন ভুইয়া জানান, স্কুলের গাইড ওয়াল নিমার্নের জন্য একটি নকশা তৈরী করা হলেও পরবর্তীতে কোর ধরনের যোগাযোগ করা হয়নি। তারা নিজ ইচ্ছা মাফিক করায় এ ঘটনা ঘটেছে। বিকালে সরেজমিনে দেখে এসেছি কাজটি খুবই নিম্মমানের হয়েছে।

এ ব্যাপারে কমলগঞ্জ প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোশারফ হোসেন বলেন, আমি জেনেছি, তবে বিষয়টি স্কুল ম্যানেজিং ও এলজিইডি বিভাগের ব্যাপার।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: