সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ২২ সেকেন্ড আগে
রবিবার, ২১ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আড়াইগুণ বৃদ্ধি পাবে স্মার্টফোনের ব্যাটারির শক্তি

নিউজ ডেস্ক:: পুরো একদিন পার না হতেই ফোনের ব্যাটারি ফুরিয়ে যায়। বিষয়টি নিয়ে অনেকেই বেশ বিরক্ত।

ফিচার ফোনের যুগে একটানা ৪ দিন চার্জে না দিলেও সচল থাকতো ফোন। এখন সেই যুগ নেই। স্মার্টফোন ব্যাটারির চার্জ খুব দ্রুত ক্ষয় হয়। এই সমস্যা থেকে মুক্তি দিতে ত্রাতা হিসেবে হাজির হচ্ছে ফিনিশীয় টেলিকমিউনিকেশন কোম্পানি নকিয়া।

নকিয়ার শাখা প্রতিষ্ঠান বেল ল্যাব এবং আয়ারর‍্যান্ডের রিসার্চ সেন্টার অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস অ্যান্ড বায়োইঞ্জিনিয়ারিং রিসার্চ (এএমবিইআর) যৌথভাবে নতুন একটি ব্যাটারি প্রযুক্তি তৈরি করেছে। নতুন প্রযুক্তিটি ব্যবহারে ব্যাটারির শক্তি আড়াই গুণ বৃদ্ধি করা সম্ভব হবে।

ব্যাটারিটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে ফোনের ওজন না বাড়ে। এই ব্যাটারি সোলার প্যানেল ও বাতাস থেকে শক্তি নিয়ে সারাদিন ধরে ব্যাকআপ দেবে।

নকিয়া বেল ল্যাবের কর্মী পল কিং জানিয়েছেন, অল্প জায়গায় বেশি শক্তি ধরে রাখতে পারায় নতুন এই ব্যাটারি প্রযুক্তি ফাইভজি ব্যাবহারের ওপরে বিশাল প্রভাব ফেলবে। যেমন খুব দ্রুত গতির এই নেটওয়ার্ক ব্যবহার করলেও ব্যাটারি কম পরিমাণে ক্ষয় হবে।

নকিয়া আর নিজেরা ফোন তৈরি করে না। তারা ফোন তৈরির লাইসেন্স দিয়েছে এইচএমডি গ্লোবালকে। শক্তিশালী এই ব্যাটারি তাই নকিয়া ফোনে দেখা যাবে বলেই ধারণা করা হচ্ছে।

নকিয়ার একজন মুখপাত্র জানিয়েছেন, এই প্রযুক্তির স্বত্ব দাবি করতে পেটেন্ট আবেদন করা হয়েছে। এখন পর্যন্ত নিশ্চিত হয়ে বলা যাচ্ছে না কবে ব্যাটারিটি বাজারে আনা সম্ভব হবে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: