সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে দৃশ্য কাঁদাচ্ছে টাইগার ভক্তদের

স্পোর্টস ডেস্ক:: মন খারাপের এক ছবি! সাউদাম্পটনের গ্র্যান্ড হারবার হোটেলের সামনে ক্র্যাচে ভর করে হাঁটছেন মাহমুদউল্লাহ রিয়াদ! এই স্থিরচিত্রটা দেখেই মনটা বিষন্ন টাইগার ভক্তদের। দলের অন্যতম সেরা এই ক্রিকেটার ভারতের বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন তো?

বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ গতকাল জয় পেলেও ব্যাটিংয়ের সময় চোটে পড়েন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে খুঁড়িয়ে খুঁড়িয়েই ব্যাটটা ঠিকই চালিয়ে গেছেন তিনি। কিন্তু পরে আর ফিল্ডিংয়ে নামেননি টাইগার এই অভিজ্ঞ ক্রিকেটার। সামনে ভারত ও পাকিস্তানের সঙ্গে ম্যাচ। তার আগে পঞ্চপাণ্ডবের একজনের ইনজুরিতে পড়া নিয়ে বাংলাদেশিদের মধ্যে দুশ্চিন্তা থাকবে এটাই স্বাভাবিক। তবে এখন পর্যন্ত যে খবর, তাতে মাহমুদুল্লাহর চোটের ধরণ ‘গ্রেড ওয়ান টিআর’। এমন চোটে সাধারণত সপ্তাহখানেক বিশ্রাম নিলেই হয়।

আপাত দৃষ্টিতে আফগানিস্তানের বিপক্ষে জয়টা খুব সহজ হলেও, এর নেপথ্যে কিন্তু লুকিয়ে আছে এক যুদ্ধাহত গ্ল্যাডিয়েটরের অসামান্য অবদান। ম্যাচের বয়স তখন ৩২ ওভার। মুজিব উর রহমানের বলে লেগ বিফোরে কাটা পড়েছেন সৌম্য সরকার। কমপক্ষে ৮-১০ ওভার ক্রিজে সঙ্গ দিতে হবে মুশফিককে। একটু সেট হলেই বড় শট খেলে পুষিয়ে দেয়া সম্ভব। ১৫১ রানের সংগ্রহ বাকি ১৮ ওভারে ২৭০-২৮০ পর্যন্ত নিতে পারলেই হেসে-খেলা ম্যাচ জেতা সম্ভব। এমন সব জটিল সমীকরণ যিনি মেলাচ্ছেন তিনি নিজেই জানতেন কাজটা আসলে কতোটা অসাধ্য। মন চাইলেও শরীর বিশেষ করে ডান পা যে বিদ্রোহ করছে।

উইকেটে যাওয়ার কিছুক্ষণ পরেই মাহমুদউল্লাহ টের পেলেন টেপ পেচিয়ে মাঠে নামলেও আসলে খুব বেশি লাভ হচ্ছে না। খোঁড়াতে খোঁড়াতেই কয়েক ওভার কাটিয়ে দিলেন। ফিজিও এসে প্রাথমিক চিকিৎসা দিলেন। কিন্তু, অসহ্য ব্যাথা কিছুতেই কমছে না। খুব ভাল করেই জানেন, খোঁড়া পা নিয়ে ড্রেসিং রুমে ফিরে গেলে গভীর শঙ্কার মধ্যে পড়বে টাইগারদের সেমিফাইনাল খেলার স্বপ্ন। দ্বিতীয় দফা মাঠে এসে ফিজিও আবারও ব্যাথানাশক ঔষধ দিলেন। ঔষধের কার্যকারিতা শুরু হয়নি। অবস্থার বিন্দুমাত্র উন্নতি হয়নি কিন্তু উইকেট ছেড়ে যাননি মাশরাফীর দৃষ্টিতে দলের বিপদের সবচেয়ে বড় এই বন্ধু। খুঁড়িয়ে খুঁড়িয়েই সঙ্গ দিয়েছেন মুশফিকুর রহিমকে। দৌড়ে দুই, এমনকি তিন রানও নিয়েছেন। গড়ে তুলেন গুরুত্বপূর্ণ ৫৬ রানের পার্টনারশিপ। ডান পায়ে রীতিমতো অকেজো থাকলেও, হাঁকিয়েছেন দৃষ্টিনন্দন ২ বাউন্ডারি। রানের গতি আরও বাড়াতে গিয়ে মিডউইকেটে ধরা পড়েছেন। বাংলাদেশের স্কোর তখন ৫ উইকেটে ২০৭। ২৭ রানের ঐ কার্যকরী ইনিংসে কার্যত ম্যাচ জয়ের ভীত পেয়ে গেছে বাংলাদেশ। রানের বিচারে তো অবশ্যই সেরা ইনিংস না, কিন্তু আত্মবিশ্বাসের যে টোটকা সতীর্থদের মধ্যে সঞ্চারন করেছেন সেটিই ছিলো সবচেয়ে গুরুত্বপূর্ণ।

কাফ মাসলের ইনজুরির কারণে ফিল্ডিংয়ে আর মাঠে নামা হয়নি। ম্যাচের পর স্ক্যান করানো হয় ডান পায়ে। মাহমুদউল্লাহ রিয়াদ আগেই জানতেন খারাপ কোন খবর অপেক্ষা করছে, এবার জানলেন অন্যরা। স্ক্যানে ধরা পড়েছে গ্রেড ওয়ান টিয়ার।

এসব ইনজুরিতে কমপক্ষে ৭-১০ দিনের বিশ্রামে থাকা জরুরী। হিসেব বলছে দ্রুততম সময়ের মধ্যে সুস্থ হলেও, ভারতের বিপক্ষে ম্যাচে অনিশ্চিত বাংলাদেশের ক্রিকেটের এই আনসাং হিরো। ২ জুন বার্মিংহামের এজবাস্টনে সেমিফাইনাল সম্ভাবনা জিইয়ে রাখার মিশনে ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে মাশরাফী বাহিনী। ডেথওভারে নিজের সেরা অস্ত্রের খেলা নিয়ে শঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জয়ের আনন্দের ফাঁকে বড় দুশ্চিন্তা মাহমুদউল্লাহ’র একাদশে থাকা না থাকা।

দমবন্ধ সে পরিস্থিতি থেকে সতীর্থদের মুক্তি দিলেন খোদ মাহমুদউল্লাহ রিয়াদই। জানিয়ে দিয়েছেন ভারত ম্যাচের আগেই পূর্ণাঙ্গ ফিট হয়ে উঠবেন। আশ্বস্ত করেছেন নিজের শতভাগ উজাড় করে চেষ্টা করবেন টাইগারদের সেমিফাইনাল সম্ভাবনা টিকিয়ে রাখার। এমন নির্ভীক গ্লাডিয়েটরকে আমরা ভুলে যাই কী করে?



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: