সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বিচার সংশ্লিষ্ট অংশীজনের সাথে সনাক-টিআইবি’র উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেট ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উদ্যোগে “বাংলাদেশের অধস্তন আদালত ব্যবস্থা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়” শীর্ষক এক কর্মশালা শনিবার (২২ জুন ) লা রোজ হোটেল, মিরের ময়দান, সিলেটে অনুষ্ঠিত হয়েছে। সনাক সভাপতি আজিজ আহমদ সেলিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় উদ্বোধনী বক্তব্য প্রদান করেন কে. এম. রাশেদুজ্জামান রাজা, সিনিয়র জেলা ও দায়রা জজ, সিলেট। তিনি তাঁর বক্তব্যে বলেন, দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, কিন্তু দুর্নীতি রোধের মাধ্যমে দেশে সুশাসন ব্যবস্থার উন্নয়ন ও আইনের শাসন প্রতিষ্ঠিত না হলে অন্যান্য সকল উন্নয়ন অর্থবহ হবেনা। মানসম্পন্ন শিক্ষা, স্বাধীন ও কার্যকর বিচার ব্যবস্থা এবং পরিবেশের ভারসাম্য; এগুলো একটি দেশের উন্নয়নের অন্যতম নির্ধারক হিসেবে কাজ করে বলে তিনি উল্লেখ করেন। তাঁর মতে টিআইবি একটি ট্রেডমার্ক সংস্থা, যা দেশে ওয়াচডগ হিসেবে ভূমিকা রাখছে। একটি দেশের সুশাসন প্রতিষ্ঠায় এ ধরণের প্রতিষ্ঠানের গুরুত্ব অপরিহার্য।

কর্মশালায় অধস্তন আদালত ব্যবস্থায় বিদ্যমান সুশাসনের চ্যালেঞ্জ ও চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নির্ধারণ বিষয়ে আলোচনা হয়। আলোচনায় উঠে আসা সুশাসন চর্চার ক্ষেত্রে চ্যালেঞ্জ এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে উত্তরণে করণীয় বিষয়ক সুপারিশগুলোর সার সংক্ষেপ তুলে ধরে বক্তব্য রাখেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, আজকের কর্মশালার মাধ্যমে যে সকল মতামত ও সুপারিশ এসেছে সেগুলো বাংলাদেশের অধস্তন আদালত ব্যবস্থায় সুশাসন চর্চার ক্ষেত্রে স্থানীয় ও জাতীয় পর্যায়ে এডভোকেসির জন্য এবং সুশাসন চর্চার ক্ষেত্র তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি কর্মশালায় উত্থাপিত বিষয়গুলোর আলোকে টিআইবি’র অবস্থান তুলে ধরেন। এছাড়া এ কর্মশালায় বক্তব্য রাখেন মমিনুন্নেসা, মহানগর দায়রা জজ (ভারপ্রাপ্ত)।

কর্মশালার মুক্ত আলোচনায় সিলেটের বিজ্ঞ বিচারকগণের মধ্য হতে সুচিন্তিত মতামত এবং পরামর্শ প্রদান করেন মো: আমিরুল ইসলাম, অতিরিক্ত জেলা জজ, অতিরিক্ত জেলা জজ ও দায়রা জজ ১ম আদালত, সিলেট; কাউছার আহমেদ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, সিলেট; মোহাম্মদ আবু ওবাইদা, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, সিলেট; কাঁকন দে, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, সিলেট; মো: ইয়াছির আরাফাত, যুগ্ম মহানগর দায়রা জজ, সিলেট; মোঃ সাহেদুল করিম, যুগ্ম জেলা ও দায়রা জজ, ২য় আদালত, সিলেট; মো: আবুল কাশেম, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিলেট; মো: জিয়াদুর রহমান, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, ১ম আদালত, সিলেট; মো: মামুনুর রহমান ছিদ্দিকী, (সিনিয়র সহকারী জজ), জেলা লিগ্যাল এইড অফিসার, সিলেট; হোসেন আহমদ, সাধারণ সম্পাদক, সিলেট জেলা আইনজীবী সমিতি, সিলেট; খাদেমুল মিল্লাত মো: জালাল, সরকারি কৌসুলি (জি. পি.), সিলেট, প্রমূখ। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন ইরফানুজ্জামান চৌধুরী, বিভাগীয় সমন্বয়ক, ব্লাস্ট, সিলেট; এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, সদস্য সনাক সিলেট; ড. তুলসী কুমার দাস, সদস্য সনাক সিলেটসহ অন্যান্য আইনজীবী, বিভিন্ন এনজিও এবং সনাক প্রতিনিধিগণ। এর আগে ‘বাংলাদেশের অধস্তন আদালত ব্যবস্থা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণার সার সংক্ষেপ উপস্থাপন করেন টিআইবি’র রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার শাম্মী লায়লা ইসলাম। এছাড়া কর্মশালায় উপস্থিত ছিলেন আইনজীবী, এনজিও প্রতিনিধিসহ সনাক ও টিআইবি’র বিভিন্ন পর্যায়ের সদস্যগণ। – বিজ্ঞপ্তি



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: