সর্বশেষ আপডেট : ২ মিনিট ২১ সেকেন্ড আগে
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রে ৭২ শতাংশ ভারতীয় প্রবাসীই অবৈধ

আন্তর্জাতিক ডেস্ক:: বিগত সাত বছরে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশকারী ভারতীয়দের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। দেশটিতে বসবাসকারী ভারতীয় অনুপ্রবেশকারীদের ৭২ শতাংশই অবৈধ। সম্প্রতি সাউথ এশিয়ান অ্যাডভোকেসি গ্রুপের করা সমীক্ষা থেকে এই তথ্য জানা গেছে।

২০১০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে সেই হার বেড়েছে ৩৮ শতাংশ। এখন প্রায় ছয় লাখ ৩০ হাজার ভারতীয় অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। যাদের কাছে দেশটিতে বসবাস করার মতো প্রয়োজনীয় কাগজপত্র নেই।

প্রতিবেদন বলছে, আড়াই লাখ ভারতীয়’র ভিসার মেয়াদ ফুরিয়েছে ২০১৬ সালেই। তারপরও তারা যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তবে শুধু ভারতীয় নয় দেশটিতে অবৈধভাবে রয়েছেন অনেক নেপালিও। ২০১০ সাল থেকে সেই সংখ্যা দ্বিগুণের বেশি বেড়েছে। ভুটানিদের সংখ্যা ৩৮ শতাংশ, পাকিস্তানের ৩৩ শতাংশ, বাংলাদেশি ২৬ শতাংশ ও শ্রীলঙ্কার ১৫ শতাংশ বেড়েছে।

অবৈধভাবে দেশেটিতে যাওয়া বাংলাদেশিদের বেশিরভাগের বসবাস নিউইয়র্কে। সেখানে প্রায় ১৯ হাজার বাংলাদেশি প্রয়োজনীয় নথিপত্র ছাড়া বসবাস করছেন। মিশিগানে ৪০০০ হাজার, ভার্জিনিয়ায় ৩০০০ এবং ক্যালিফোর্নিয়ায় ২০০০ বাংলাদেশির বসবাস।

এর আগে ভারতকে সতর্ক করে যুক্তরাষ্ট্র বলে, উপযুক্ত নথি ছাড়া যুক্তরাষ্ট্রে এলেই কারাগারে প্রেরণ করা হবে। সেই সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে অবৈধ পথে দেশটিতে ঢোকার সময় ৯৪ জন ভারতীয়কে আটক করা হয়। যাদেরকে বিভিন্ন কারাগারে বন্দি করে রাখা হয়েছে।

অনুপ্রবেশ ঠেকাতে ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছে ট্রাম্প প্রশাসন। প্রেসিডেন্টের নির্দেশে নথিহীন ব্যক্তিকে সরাসরি আটক করছে দেশটির পুলিশ। সেই আটকের তালিকায় সবচেয়ে বেশি তরুণ শিক্ষার্থীরা। যাদের বেশিরভাগ অবৈধ পথে যুক্তরাষ্ট্রে গেছেন।

নিউ মেক্সিকোর ওরেগনে আটক ভারতীয়দের সংখ্যা সবচেয়ে বেশি। ফিলাডেলফিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ যেসব ভারতীয় শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্রে অবস্থান কিংবা বসবাস করার মতো উপযুক্ত কাগজপত্র নেই তাদরকে সাবধান হতে বলেছেন।

২০১৫ সালের প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের দেয়া তথ্য অনুযায়ী, ১৯৯০ সালে ৩০ হাজার, ১৯৯৫ সালে ১ লাখ ২০ হাজার এবং ২০০০ সালে ২ লাখ ৪০ হাজার ভারতীয় আমেরিকায় প্রবেশ করে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: