সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাবা মায়ের বিচ্ছেদে মোটা হয় শিশুরা!

নিউজ ডেস্ক:: মা-বাবা এক সাথে থাকা শিশুদের তুলনায় যেসব শিশুর মা-বাবার তালাক হয়েছে তাদের মোটা হওয়ার সম্ভাবনা বেশি। নতুন এক গবেষণায় জানা গেছে এমনই তথ্য। এ গবেষণায় বলা হয়, বয়স ছয় পার হওয়ার আগে যেসব শিশুর মা-বাবার তালাক হয়েছে তাদের মধ্যে ওজন বাড়ার প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে।

২০০০ ও ২০০২ সালে জন্ম নেওয়া ৭,৫৭৪ জন শিশুর তথ্য বিশ্লেষণ করেছেন লন্ডন স্কুল অব ইকোনমিক্স এন্ড পলিটিকাল সাইন্সের গবেষকরা। তারা বলছেন, ভাঙনের মধ্য দিয়ে যাচ্ছে এমন পরিবারের সদস্যদের জন্য উন্নত স্বাস্থ্য সেবার দাবিকে সমর্থন করতেই তাদের এই গবেষণা।

তালাকের সাথে শিশুর ওজন বাড়ার সম্পর্ক নিয়ে বেশ কিছু অর্থনৈতিক ও অন্যান্য কারণ উল্লেখ করা হয়েছে গবেষণা প্রতিবেদনে। দেওয়া হয়েছে কিছু পরামর্শও। সেখানে বলা হয়-

● মা-বাবার বিচ্ছেদ হওয়া পরিবারে ফলমূল এবং শাক-সবজির জন্য বরাদ্দ কম থাকে
● এমন পরিবারগুলোতে পুষ্টিকর খাবার রান্নার চেয়ে অর্থ উপার্জনে বেশি সময় ব্যয় করেন মা-বাবারা
● কমানো হয় খেলাধুলাসহ পাঠ্যক্রম বহির্ভূত কর্মকাণ্ডের খরচ
● বিচ্ছেদ হওয়া পরিবারগুলোতে শিশুদের মধ্যে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার ব্যাপারে উদাসীন থাকেন বাবা-মা
● আবেগ-প্রবণতার কারণে এমন পরিবারে বাবা-মায়েরা সন্তানদের বেশি পরিমাণে খাওয়ান।
● একই কারণে এমন পরিবারের শিশুদের চিনি ও চর্বিযুক্ত খাবার গ্রহণে প্রবণতা বাড়ে।

যুক্তরাজ্যে চলতি শতাব্দীর শুরুর দিকে জন্ম নেয়া শিশুদের জীবনযাত্রা পর্যবেক্ষণ করা ‘ইউকে মিলেনিয়াম কোহর্ট স্টাডি’ গবেষণায় ব্যবহৃত তথ্য সংগ্রহ করেন। এই গবেষণা পরিচালিত হয় নয় মাস থেকে শুরু করে তিন, পাঁচ, সাত, এগারো ও চৌদ্দ বছর বয়সী শিশুদের ওপর।

গবেষণার মূল উদ্দেশ্য ঠিক রাখতে পরবর্তী সময়ে বয়ঃসন্ধিতে পৌঁছানোর কারণে ১৪ বছর বয়সী শিশুদের তথ্য বাদ দেওয়া হয়।

দীর্ঘস্থায়ী প্রভাব-
গবেষণায় অংশ নেয়া শিশুদের মধ্যে ১,৫৭৩ জন বা মোট শিশুর মধ্যে প্রতি পাঁচ জনে একজন তাদের ১১ বছর বয়সের মধ্যেই মা-বাবার বিচ্ছেদ হতে দেখেছে। এই গবেষণায়, শিশুদের শারীরিক ভর সূচক বা বডি ম্যাস ইনডেক্স পরিমাপের জন্য বিবেচনায় রাখা হয়- উচ্চতা, ওজন, বয়স ও লিঙ্গ।

উল্লেখ্য, বডি ম্যাস ইনডেক্স বলতে সে পদ্ধতিকে বোঝানো হয় যার মাধ্যমে শিশুরা সু-স্বাস্থ্যবান, অতিরিক্ত ওজন নাকি স্থূলকায় তা নির্ধারণ করা হয়।

গবেষণায় বলা হচ্ছে, বাবা-মায়ের তালাকের ২৪ মাসের মধ্যে শিশুদের সবচেয়ে বেশি ওজন বাড়ে। একই সময়ে এক সাথে থাকা বাবা-মায়ের শিশুদের তুলনায় যা অতিরিক্ত বেশি। বিচ্ছিন্ন হওয়ার ৩৬ মাসের মধ্যে এসব শিশু স্থূলকায় হওয়ার আশঙ্কা থাকে। গবেষণার এ ফলকে তালাকের ‘দীর্ঘস্থায়ী প্রভাব’ হিসিবে ধরছেন গবেষকরা।

গবেষকরা বলেন, যেহেতু শিশুরা ১১ বছর বয়সে পৌঁছানোর পর এই গবেষণা বন্ধ করে দেয়া হয়, তাই সময়ের সাথে শিশুদের ওজন বাড়ার ঝুঁকির পূর্ণ চিত্রটি এই তথ্য অনেক সময় প্রতিফলিত করতে নাও পারে। তবে মা-বাবার বিচ্ছেদের পর সময়ের সাথে সাথে ওজন বাড়ার ঝুঁকি অনেক বেশি বেড়ে যায় বলে জানান তারা।

মা-বাবার বিচ্ছেদের পর যেন শিশুর ওজন না বাড়ে সে বিষয়ে পদক্ষেপ নিতে হবে বলে জানান গবেষকরা। প্রতিবেদনে বলা হয়, ‘শুরুতেই পদক্ষেপ নিলে ওজন বৃদ্ধি প্রতিরোধ সম্ভব। তা না হলেও অন্তত ঝুঁকি কমিয়ে আনা যায়। কারণ এই প্রক্রিয়া শিশুদের অস্বাস্থ্যকর স্থূলকায় হওয়ার দিকে ঠেলে দেয়।’

ডেমোগ্রাফি নামের একটি জার্নালে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এতে শিশুদের জন্মদাতা বাবা-মায়ের প্রথম তালাকের পর সৃষ্ট প্রভাবের উপর গুরুত্ব দেয়া হয়েছে। যেসব শিশুর বাবা-মা পরবর্তী সময়ে আবার মিলে গেছেন তাদের এই গবেষণা থেকে বাদ দেওয়া হয়েছে।

সূত্র- বিবিসি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: daily[email protected]

Developed by: