সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফুটবল ম্যাচ দেখার সময় আত্মঘাতী হামলা, নাইজেরিয়ায় নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক:: ফুটবল ম্যাচ দেখার জন্য একটি হলের ভেতর বসানো হয়েছিল টেলিভিশন সেট। খেলা দেখতে সেখানে জড়ো হয়েছিল প্রচুর মানুষ। এই সুযোগে সেখানে আত্মঘাতী হামলা চালাল জঙ্গিরা। এতে এ পর্যন্ত অন্তত ৩০ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছে আরও ৪০ জন।

ঘটনাটি ঘটেছে রবিবার রাতে উত্তর-পূর্ব নাইজেরিয়ার বর্নো প্রদেশে। রাজধানী মাইডুগুরি থেকে ৩৮ কিলোমিটার দূরে কোন্ডুগা এলাকায়। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, রবিবার রাতে একটি হলে টিভি লাগিয়ে ফুটবল ম্যাচ দেখছিলেন স্থানীয়রা। এ সময় বাইরে থেকে হলের ভেতর ঢুকতে চায় এক ব্যক্তি। এ নিয়ে হল মালিকের সঙ্গে বাকবিতণ্ডা শুরু হয় তার। হঠাৎ নিজের শরীরে থাকা বোমা ফাটিয়ে দেন তিনি। একইসঙ্গে বিস্ফোরণ ঘটায় হলের বাইরে চায়ের দোকানে দাঁড়িয়ে থাকা তার বাকি দুই সঙ্গীও। এতে ঘটনাস্থলেই মারা যান ৯ জন।

আহতদের হাসপাতালে নেওয়া হলে আরও ২১ জনকে মৃত বলে ঘোষণা করা হয়। এই বিস্ফোরণের পেছনে বোকো হারাম জঙ্গিরা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত এই ঘটনার দায় স্বীকার করেনি তারা।

সোমবার বর্নো প্রদেশের আপৎকালীন বিপর্যয় মোকাবিলা সংস্থার প্রধান উসমান কাচাল্লা বলেন, প্রথমে ঘটনাস্থল থেকে ৯ জনের মৃতদেহ উদ্ধার হয়। পরে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

২০০৯ সালে উত্তর-পূর্ব নাইজেরিয়ায় সন্ত্রাসবাদী কাজকর্ম শুরু করে বোকো হারাম জঙ্গিরা। কিছুদিন বাদে পার্শ্ববর্তী নিগার, চাদ এবং ক্যামেরনে নিজেদের কর্মকাণ্ডের বিস্তার ঘটায় তারা। সমান্তরাল প্রশাসন চালানোর লক্ষ্যে বিভিন্ন সরকারি দপ্তর ও জনবহুল এলাকায় জঙ্গি হামলা চালাতে শুরু করে। তাদের হামলায় নিহত হয় ২৭ হাজারের বেশি মানুষ। ঘরছাড়া হয় ২০ লক্ষ। যদিও যুক্তরাষ্ট্রের দাবি, গত ছয় বছরে ৩৫ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে আইএস-এর মদদপুষ্ট বোকো হারাম।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: