সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৯ সেকেন্ড আগে
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে আবারো খাঁচার ভেতর ডিম দিল অজগর

নিউজ ডেস্ক:: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনে আবারও একটি অজগর খাঁচার ভেতরে ডিম দিয়েছে। এর আগে আরও তিনবার অজগরটি ডিম দিয়েছিল। ডিম থেকে বাচ্চা ফুটেছিল। বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশন সূত্রে জানা যায়, গত শনিবার (৮ জুন) রাত ১২টার পরে অজগরটি ডিম দেয়া শুরু করে।

আজ রবিবার (৯ জুন) বিকেলে গিয়ে দেখা যায়, অজগরটি ডিমের উপর কুণ্ডলী পাকিয়ে বসে আছে। কুণ্ডলীপাকানো শরীরের মাঝখান দিয়ে একটি ডিমের প্রায় পুরোটাই দেখা যায়। মাঝেমধ্যে অজগরটি একটু নড়াচড়া করলে আরও দুটি ডিমের খানিকটা অংশ দেখা যায়। ডিমগুলোর রং সাদা। রাজহাঁসের ডিমের মতো এর আকৃতি। খাঁচার ভেতরে পাশেই রয়েছে সঙ্গী পুরুষ অজগরটি। পুরুষ অজগরটি বেশ সতর্ক। পাহারা দিচ্ছে। দর্শণার্থীরা কাছে গেলে মাথা তুলে ভয় দেখাচ্ছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শনিবার রাত ১২টার পরে অজগরটি ডিম দেওয়া শুরু করে। ডিম দেওয়ার সঙ্গে সঙ্গে অজগরটি নিজেকে বৃত্তাকারে গুটিয়ে নেয়।

তিনি বলেন, ওই অজগরটি প্রথম ২০০২ সালের মে মাসে ৩২টি ডিম দিয়েছিল। ডিম দেওয়ার ৫৯ দিন পর ২৮টি বাচ্চা ফুটেছিল। ২০০৪ সালের ১৩মে ৩৮টি ডিম দেয়। সেবার ৬০ দিন পর বাচ্চা ফুটেছিল ৩২টি। সর্বশেষ ২০১১ সালের মে ৩০টি ডিম দেয়।

তিনি আরও বলেন, ১৯৯৯ সালে হবিগঞ্জের বাহুবল উপজেলার ভারত সীমান্তের দিনারপুর পাহাড়ের একটি লেবু বাগান থেকে অজগরটি উদ্ধার করা হয়েছিল। ওই সময় থেকে ব্রিডিং এর জন্য অজগরটিকে একটি পুরুষ আজগরের সঙ্গে খাঁচায় রাখা হয়।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: