সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাষ্ট্র মন্ত্রণালয় পেলেন অমিত, প্রতিরক্ষায় রাজনাথ

আন্তর্জাতিক ডেস্ক:: দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর এবার মন্ত্রিসভার দফতর বণ্টন করলেন নরেন্দ্র মোদি। নতুন মন্ত্রিসভায় বিজেপির সভাপতি অমিত শাহকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। আর সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে দেয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা নির্মলা সিতারামনকে এবার দায়িত্ব দেয়া হয়েছে অর্থ মন্ত্রণালয়ের। আগের মতোই সড়ক পরিবহন মন্ত্রণালয়ে রয়েছেন নিতিন গড়করি।

পররাষ্ট্র সচিব হিসেবে দীর্ঘদিন কাজ করা এস জয়শঙ্করকে নতুন পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। সম্ভাব্য অর্থমন্ত্রীর তালিকায় নাম থাকলেও পীযূষ গোয়েলকে দেয়া হয়েছে রেলমন্ত্রীর দায়িত্ব।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে থাকছে কর্মী, জনঅভিযোগ, পেনশন, আণবিকশক্তি, মহাকাশ, ও অবন্টিত দফতরগুলো।

আগের বার মানেকা গান্ধী নারী ও শিশুকল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এবার তিনি মন্ত্রিসভায় থাকছেন না। তার জায়গায় স্মৃতি ইরানিকে আনা হয়েছে।

বাংলা থেকে বন, পরিবেশ ব জলবায়ু প্রতিমন্ত্রী হলেন বাবুল সুপ্রিয় এবং নারী, শিশুকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হলেন দেবশ্রী চৌধুরী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী করা হয়েছে আগের মন্ত্রী হর্ষবর্ধনকেই, তথ্য সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকর, পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। অন্যদিকে সংখ্যালঘু কল্যাণমন্ত্রী মুক্তার আব্বাস নকভি, আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, রাসায়ণিক ও সার মন্ত্রণালয়ে সদানন্দ গৌড়া, ক্রেতাবিষয়ক, খাদ্য ও গণবিতরণ মন্ত্রণালয়ে রামবিলাস পাসোয়ানই, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার, খাদ্য প্রক্রিয়াকরণে হরসিম কাউর বাদল, আদিবাসীকল্যাণ অর্জুন মুণ্ডা, সামাজিক ন্যায় থেওয়ার চাঁদ গেহলত, মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

মোদির দ্বিতীয় মন্ত্রিসভায় রয়েছেন ২৫ জন পূর্ণমন্ত্রী, ২৪ জন রাষ্ট্রমন্ত্রী ও ৯ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। দলীয় সংগঠনের মতো এবার কেন্দ্রেও মোদি-অমিত জুটি। কেন্দ্রে এই প্রথম মন্ত্রী হলেও গুজরাটে আগেই স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন অমিত শাহ। গুজরাটে মোদির মুখ্যমন্ত্রিত্বে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন অমিত শাহ। অরুণ জেটলি ও সুষমা স্বরাজ- এই দুজনকে বাদ দিলে প্রথমবারের অধিকাংশ মন্ত্রীই দ্বিতীয় দফাতেও রয়েছেন।

সূত্র: এনডিটিভি ও নিউজ এইটিন



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: