সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪০ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘূর্ণিঝড়ে মাটির নিচ থেকে বেরিয়ে এলো ৪০০০ বছর আগের জঙ্গল

আন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ-পশ্চিম ব্রিটেনের ওয়েলসে ঘূর্ণিঝড়ে বেরিয়ে এসেছে ব্রোঞ্জ যুগে বন্যায় ডুবে যাওয়া একটি জঙ্গল। এটি চার হাজার বছরেরও বেশি সময় ধরে মাটির নিচে চাপা ছিল।

সমুদ্রের নোনা জল, বালি ও ঘাসের চাপড়ের নিচে হারিয়ে গিয়েছিল এটি। গত ২২ মে সেখানে ঘূর্ণিঝড় হ্যানা আঘাত হানে।

এর পরই সমুদ্রতীরবর্তী বর্থ এবং আনিস্লাস গ্রামের মধ্যবর্তী তিন-চার কিলোমিটার এলাকাজুড়ে ওই জঙ্গলের দেখা মেলে। হঠাৎ মাটির নিচ থেকে বেরিয়ে আসা ওই জঙ্গল নিয়ে কৌতূহল দেখা যায় সবার মধ্যে।

হঠাৎ করে সামনে আসা এই জঙ্গলে দাঁড়িয়ে সেলফি তোলার হিড়িক পড়ে গেছে। কেউ কেউ এই জঙ্গলের সঙ্গে বিলুপ্ত হয়ে যাওয়া এক সভ্যতার যোগসূত্রও খুঁজে পেয়েছেন।

তাদের মতে, জঙ্গলের পাশাপাশি ওই এলাকায় জনবসতিও ছিল। ছিল চাষযোগ্য উর্বর জমিও। বন্যা আটকাতে চারদিকে মজবুত বাঁধও নির্মাণ করেছিলেন সেখানকার মানুষ।

কথিত আছে, এক মেরেডিড নামের মহিলা পুরোহিত কর্তব্যে অবহেলা করলে তার তদারকির দায়িত্বে থাকা একটি কুয়ার জল উপচে পড়ে। তাতেই সব কিছু ডুবে যায়।

ডুবে যাওয়া ওই জঙ্গলে পাইন, ওক, বার্চের মতো গাছ ছিল বলে ধারণা করা হয়। সমুদ্রের জল স্তর বৃদ্ধি পাওয়ায় সেগুলো নোনা জলের নিচে তলিয়ে যায় বলে জানিয়েছে ব্রিটেনের মেট্রো সংবাদপত্র।

স্থানীয়রা জানান, এর আগেও ওই এলাকায় কিছু গাছের অবশিষ্ট অংশ চোখে পড়েছে। মানুষের জীবাশ্ম এবং পশুপাখিদের পায়ের ছাপও খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। তবে বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গলের ঘটনা এই প্রথম।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: