সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ১৮ সেকেন্ড আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক মেইলেই ১৫ লাখ ডলার পুরস্কার

আন্তর্জাতিক ডেস্ক:: প্রতিদিনের মতোই ই-মেইল ব্যবহার করছিলেন মার্ক লিচফিল্ড। জনপ্রিয় ই-মেইল ব্রাউজার ইয়াহুর সাইটে একটি ভুল দেখতে পেয়ে তা কর্তৃপক্ষের দৃষ্টিগোচরে আনেন তিনি।

নিতান্ত স্বাভাবিকভাবে করা কাজটির কথা একটি সময় ভুলেও গিয়েছিলেন লিচফিল্ড।হঠাৎ একদিন তার ইয়াহু মেইলে ই–মেইল আসে, ‘আমরা আপনাকে কিছু অর্থ দেব।আপনি কি তা গ্রহণ করবেন?’

ইয়াহু কর্তৃপক্ষের পাঠানো ওই মেইলে জানানো হয়, তিনি ১৫ লাখ ডলার পুরস্কার পেয়েছেন।কর্তৃপক্ষ জানায়, তাদের ওয়েবসাইটে একটি ‘বাগ’ ধরে দেয়ায় এ পুরস্কার দিচ্ছেন তারা।

কাজটি নিতান্তই স্বেচ্ছাসেবকের মতোই ওই কাজটি করেছিলেন জানিয়ে লিচফিল্ড বলেন, যে কেউই কাজটি করতে পারেন। এর জন্য কোডিং জ্ঞানেরও প্রয়োজন নেই। তিনি নিজেও কোডিং পারেন না বলে জানান লিচফিল্ড।

ওয়েব কোডে ত্রুটি ধরিয়ে দেয়াকে অনলাইনের পরিভাষায় ‘বাগ’বলে। ইয়াহুসহ বড় বড় অনলাইন-জায়ান্টরা এখন ‘বাগ’ ধরিয়ে দিলে অর্থ পুরস্কার দিচ্ছে।

ই–মেইল ব্যবহারকারী মাত্রই এমন অনেক পুরস্কারের প্রলোভন সম্পর্কে অবগত থাকেন। মাঝেমধ্যেই ‘আপনি ১০ লাখ ডলার জিতেছেন’ বা ‘লটারি জিতেছেন’–জাতীয় ই–মেইল এসে থাকে। হ্যাকারের ফাঁদ বা বিজ্ঞাপনী প্রচারণা ভেবে সবাই এগুলো এড়িয়ে চলেন। তবে এমন একটি মেইল খুলেই ভাগ্য বদলে গেল যুক্তরাজ্যের বাসিন্দা মার্ক লিচফিল্ডের।

সূত্র: বিবিসি



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: