সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ১১ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গ্রাহকদের গোপন অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করবে সুইস ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক:: করফাঁকির স্বর্গরাজ্যে বলে পরিচিত হলেও এবার সেই কালিমা ঘোচাতে নড়েচড়ে উঠেছে সুইৎজারল্যান্ড সরকার। সুইস ব্যাংকে যাদের অ্যাকাউন্ট রয়েছে, তাদের তথ্য আর গোপন থাকছে না। সুইচ ব্যাংক কর্পোরেশনের আওতাধীন ব্যাংকগুলোর গ্রাহকদের গোপন তথ্য প্রকাশ করার উদ্যোগ নিয়েছে সুইজারল্যান্ড সরকার। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত মার্চ থেকে এখন পর্যন্ত ২৫ জন ভারতীয়কে এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে। অ্যাকাউন্টের তথ্য ভারত সরকারকে জানানোর বিরুদ্ধে শেষবার আবেদন করার সুযোগ দেয়া হয়েছে তাদের। সেই আবেদন গৃহীত না হলে সব তথ্য পেয়ে যাবে ভারত।

সুইস সরকারের আয়কর বিভাগ ইতোমধ্যেই বিভিন্ন দেশকে একাধিক ব্যাংকের গ্রাহকদের বিষয়ে তথ্য দিয়েছে। তবে সবচেয়ে বেশি তথ্য দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে ভারতীয়দের ক্ষেত্রে। গত ২১ মে ১১ জন ভারতীয়কে নোটিশ পাঠানো হয়েছে। দুজন ভারতীয় নাগরিক, যাদের ব্যাংকটিতে অ্যাকাউন্ট আছে তাদের তথ্য প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

ভারতীয় ওই দুই নাগরিক হলেন কৃষ্ণ ভগবান রামচন্দ (৭০) এবং কল্পেশ হর্ষদ কিনারিওয়ালা (৪৬)। ভারতের এই দুই গ্রাহকের বিষয়ে আর কোনো তথ্য প্রকাশ করা হয়নি। এছাড়া ভারতের আরও বেশ কয়েকজনের নামের অদ্যাক্ষর প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

ভারত সরকার বেশ কিছুদিন ধরেই সুইজারল্যান্ড থেকে কালো টাকা উদ্ধারের চেষ্টা করছে। ভারত ছাড়া আরও কয়েকটি দেশ এ নিয়ে সুইজারল্যান্ডের ওপর চাপ সৃষ্টি করে আসছে। সেই চাপের কাছে নতিস্বীকার করেই এবার গ্রাহকদের বিষয়ে তথ্য প্রকাশ করছে সুইস সরকার।

উল্লেখ্য, সারা দুনিয়ার ধনী এবং বিখ্যাত মানুষজনের টাকা রাখার জন্য প্রথম পছন্দ হলো সুইস ব্যাংক। এর প্রধান কারণ, গ্রাহকের গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে সুইস ব্যাংকগুলোর সুনাম। কোন সুইস ব্যাংকে কে কত অর্থ জমা রেখেছে, সেই তথ্য কখনোই সুইস ব্যাংক কর্তৃপক্ষ ‘পারতপক্ষে’ ফাঁস করে না।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: