সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৬ সেকেন্ড আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জীবনে একটা কবিতাও লিখতে পারিনি: মুহিত

ডেস্ক রিপোর্ট:: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তিনি অনেক প্রবন্ধ লিখেছেন। তবে, বহু চেষ্টা করেও জীবনে একটা কবিতা লিখতে পারেননি। এটাকে তার ব্যর্থতা হিসেবে উল্লেখ করেন তিনি। শুক্রবার সকালে রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনের বাতিঘরে অনুষ্ঠিত লেখক-পাঠক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক অর্থমন্ত্রী বলেন, ‘আমি প্রবন্ধ লিখেছি। এটা লিখতে অনেক সময় লাগে, বিষয় ঠিক করতেও সময় লাগে। প্রবন্ধ মানেই হচ্ছে গবেষণা। সব বিষয়ে সব সময় তথ্যও পাওয়া যায় না। ৮৫ বছর বয়স পর্যন্ত একই গতিতে ভয়ংকর ব্যস্ত জীবন পার

করেছি। ফলে খুব বেশি লেখালেখি করতে পারিনি।’ তিনি বলেন, ‘আমার প্রতিটি লেখাই অনেক কষ্ট করে লেখা; অনেক গবেষণার ফল।’ তিনি বলেন, ‘আমি লেখালেখি শুরু করি যখন, তখন আমার বয়স ১০ বছর। ১৯৪৪ সালে একটি রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্যে দিয়ে আমার লেখালেখির শুরু। পরে ব্যাপকভাবে লেখা শুরু করি ১৯৪৬-৪৭ সালে।’ তিনি বলেন, ‘দৈনিক যুগভেরী পত্রিকার সম্পাদক আমাকে পত্রিকাটির অর্ধেক দিয়ে দেন লেখালেখির জন্য। আমি তখন পত্রিকাটির কিশোর মজলিশ নামের পাতায় লিখতাম। অর্ধেক পত্রিকায় লেখার জন্য কার কাছে যাব, কী করব? তার থেকে আমি নিজেই বিভিন্ন নামে নানা ধরনের গল্প লিখতাম, শুধু কবিতা ছাড়া। কবিতা লিখতো আমার এক ছোট ভাই।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঔপন্যাসিক ও দৈনিক কালের কণ্ঠ পত্রিকার নির্বাহী সম্পাদক মোস্তাফা কামাল। ইতিহাসভিত্তিক সাহিত্যচর্চা লেখক পাঠক সংলাপের আয়োজন করে ঢাকা ইনিশিয়েটিভ। সহযোগিতা করে অয়ন প্রকাশন। সংলাপটি পরিচালনা করেন সাংবাদিক নুহ আবদুল্লাহ।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: