সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্টেশনে যাত্রীদের পথ-পরামর্শ দিচ্ছে কৃত্রিম বুদ্ধির দুই রোবট

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: জাপানের টোকিও স্টেশনে যাত্রীদের গাইড করতে পরীক্ষামূলক কাজ শুরু করেছে দুই কৃত্রিম বুদ্ধির রোবট। দেশটির ইস্ট জাপান রেলওয়ে কম্পানি পরীক্ষামূলক কাজটি পরিচালনা করছে।

কৃত্রিম বুদ্ধির রোবট দুটি হলো জাপানের সফটব্যাঙ্ক রোবোটিক্স করপোরেশনের ‘পিপার’ এবং জার্মান রেলওয়ে কম্পানির ‘সেমি’ (এসইএমএমআই)। রোবট দুটি স্টেশনের বেসমেন্ট শপিং-এর ইনফরমেশন ডেস্ক এবং গ্রানস্টা নামের ডাইনিং সেন্টারে স্থাপন করা হয়েছে।

জাপানি, ইংরেজি ও চীনাসহ বিভিন্ন ভাষায় ভিজিটররা কৃত্রিম বুদ্ধিমত্তার দুই রোবটের কাছ থেকে নির্দেশনা নিতে পারবে। আগামী ৩১ মে পর্যন্ত এই পরীক্ষামূলক কাজ চলবে। এই সময় রোবট মেশিনের সক্ষমতা এবং সাহায্য প্রার্থী যাত্রীদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করবেন সংশ্লিষ্টরা।

পিপার জাপানে বহুল ব্যবহৃত একটি আধা মানবগুণ সম্পন্ন রোবট, আর সিএমএমআই বা সেমি হচ্ছে একটি রোবট প্রহরী যা মানুষের মতো দেখতে এবং মানুষের মতো আচরণের অধিকারী।

চিসা উনো (৪৪) একজন জাপানি গৃহবধূ। শপিংয়ের বাইরে এসে থেকে গেলেন তিনি। তারপর টোকিও টাওয়ারের নির্দেশনা পেতে সেমিকে জিজ্ঞেস করলেন। জবাবে বিনত ভঙ্গিমায় মাথা নামিয়ে সেমি বললেন, ‘ক্ষমা করবেন, আমি বলতে পারবো না। কারণ এ বিষয়ে আমার যথেষ্ট জানাশোনা নেই।’

কথোপকথন সম্পর্কে উনো বলেন, ‘বিষয়টি লজ্জাজনক, কিন্তু আমার মনে হয়েছে যে এটি কথোপকথন চালিয়ে যেতে সর্বোচ্চ কাজ করছে।’ টোকিও স্টেশনে প্রতিদিন সাড়ে চার লাখ যাত্রী আসা-যাওয়া করে।

সূত্র : জাপান টুডে



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: