সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ১৮ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাইজেনিস্টের ভুলে এইচআইভি ঝুঁকিতে ৫৬৩ দাঁতের রোগী

আন্তর্জাতিক ডেস্ক:: দাঁতের চিকিৎসার সময় অপরিস্কার সরঞ্জামাদি ব্যবহার করার কারণে এইচআইভি ঝুঁকিতে পড়েছেন ৫৬৩ জন দাঁতের রোগী। সম্প্রতি ডেন্টাল সার্জারির সময়ে ওই রোগীদেরকে বলা হয়েছে, তাদের এইচআইভি ও হেপাটাইটিস ভাইরাসের পরীক্ষা করতে হবে।

ইংল্যান্ডের হার্ডফোর্ডশায়ারের ডেন্টালিটি এট হোড্ডেসন নামে একটি প্রতিষ্ঠান থেকে ওই রোগীদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ওই রোগীরা এইচআইভি ঝুঁকির মধ্যে রয়েছেন। কারণ, স্বাস্থ্যবিশেষজ্ঞ বা স্বাস্থ্যকর্মী (হাইজেনিস্ট) জীবাণুমুক্ত যন্ত্র ব্যবহার করেন নি।

এ বিষয়ে স্বাস্থ্য কর্মকর্তাদের পদক্ষেপ নেওয়ার তিন মাস আগে গত জানুয়ারিতে এ সংক্রান্ত চিঠিপত্র পাঠানো হয়েছিল। গণমাধ্যম দ্য সানকে এ তথ্য জানিয়ে একে ‘ভয়ানক’ বলে অভিহিত করেছেন একজন রোগী।

রোগীরা বলছেন, আপনি একটি চিঠি পেলেন যেখানে আপনাকে বলা হলো যে, এইচআইভি পরীক্ষা করাতে হবে। বিষয়টি আতঙ্কজনক। তারা বলতে পারে যে, ঝুঁকিটি তাদের পক্ষে ছোট। সত্যটা হলো তারা আসলেই জানে না।

তারা বলেন, সবাইকে সতর্ক করতে তাদের তিন মাস সময় লেগেছে। সে সময়ের মধ্যে কত মানুষ সংক্রামিত হতে পারে?

জানা গেছে, ওই নারী স্বাস্থ্যকর্মী ক্লিনিকটিতে স্ব-নিযুক্ত । তিনি লন্ডন থেকে এসেছেন। তার এই কাজের অভিজ্ঞতা খুব বেশিদিনের না। তিনি কেবল নিরীক্ষণের (মনিটরিং) অধীনে তার কাজ চালিয়ে যেতে সক্ষম হয়েছেন।

ওই রোগীদের কোনো ধরনের সংক্রম রয়েছে বলে মনে করেন না তিনি।

অভিযোগ, তিনি যে স্ক্যালারটি (বিশেষ যন্ত্র) ব্যবহার করেছিলেন সেটি দিনে কেবল দু’বার পরিস্কার করা হয়েছিল। অথচ এটি প্রতিবার ব্যবহারের পরে জীবামুক্ত করা উচিত ছিল।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ওই স্বাস্থ্যকর্মীর দ্বারা চিকিতসাপ্রাপ্ত রোগীদের সংক্রমিত হওয়ার সুযোগ রয়েছে, যদিও ঝুঁকি খুবই কম।

এদিকে, ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের জর্জ হফম্যান জানান, এক্ষেত্রে হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি বা এইচআইভি সংক্রমণের ঝুঁকি অত্যন্ত কম। আগাম সতর্কতা হিসেবে ওই পরীক্ষা (টেস্ট) করতে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, দাঁত থেকে প্ল্যাক অপসারণের জন্য উচ্চ ফ্রিকোয়েন্সির কম্পন ব্যবহার করে আল্ট্রাসনিক স্কেলার দিয়ে কাজ করা হয়।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: