সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৬তম “বিশ্ব মেট্রোলজি দিবস” উপলক্ষে আলোচনা সভা

“আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম” এই প্রতিপাদ্যের উপর গণসচেতনতা সৃষ্টির লক্ষে জেলা প্রশাসন ও বিএসটিআই যথাযথভাবে এক আলোচনা সভার আয়োজন করে।

গতকাল সোমবার (২০মে) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত “বিশ্ব মেট্রোলজি দিবস”-এর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মৃনাল কান্তি দেব, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), সিলেট বিভাগ, সিলেট; উক্ত সভায় সভাপতিত্ব করেন জনাব মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, উপপরিচালক (উপ সচিব), স্থানীয় সরকার, জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জামিল চৌধুরী, সভাপতি, ক্যাব, সিলেট।

সভায় প্রবন্ধ উপস্থাপন করেন জনাব আরিফ আহাম্মদ, সহকারী অধ্যাপক, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট; সভায় স্বাগত বক্তব্য পাঠ করেন প্রকৌঃ মোঃ শফিউল্লাহ খান, উপপরিচালক ও বিভাগীয় অফিস প্রধান, বিএসটিআই বিভাগীয় অফিস, সিলেট; সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ীবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে, ওজন ও পরিমাপের সকল স্তরে ঝও একক ব্যবহারের আহবান জানান। তিনি সঠিক পরিমাপ রক্ষার্থে সকল ব্যবসায়ীদের প্রতি বিএসটিআই এর নিয়ম অনুসরণের আহ্বান জানান এবং পণ্যের উৎপাদন ও মেয়াদ উর্ত্তীণের তারিখের ব্যাপারে জনগনকে আরো বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন”।

বিশেষ অতিথির বক্তব্যে ক্যাব সভাপতি জনাব জামিল চৌধুরী বলেন, ওজন ও পরিমাপের ক্ষেত্রে ঝও একক ব্যবহারে “আমরা অনেক এগিয়েছি, সবাই সচেতন থাকলে আরও এগিয়ে যাওয়া যাবে। তিনি আরও বলেন ব্যবসায়ীরা পণ্যের ওজন ও পরিমাপে সঠিক দিচ্ছে কিনা তা তদারকির জন্য বিএসটিআই’কে আরও শক্তিশালী করা দরকার।”

প্রবন্ধ উপস্থাপক জনাব আরিফ আহাম্মদ, সহকারী অধ্যাপক, শাবিপ্রবি, “মেট্রোলজির ধারণা, ব্যাপকতা ও প্রয়োজনীয়তাসহ এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য ঝও এককের ব্যবহার ও এর গুরুত্ব তুলে ধরে তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি প্রবন্ধ উদাহরনসহ উপস্থাপন করেন।”

সভায় সভাপতি মহোদয় তার বক্তব্যে বলেন, “ওজন ও পরিমাপের বিষয়ে সঠিক জ্ঞান বা সচেতনতা না থাকলে ভোক্তা ও বিক্রেতা যে কেউ প্রতারিত হতে পারেন। পবিত্র রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদেরকে পরিমাপ সঠিক রেখে সততার সাথে ব্যবসা করার আহবান জানান। পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে ওজন ও পরিমাপের ক্ষেত্রে আন্তর্জাতিক একক ব্যবহারের পরামর্শ দেন।”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর বিভাগীয় অফিস প্রধান প্রকৌঃ মোঃ শফিউল্লাহ খান বলেন, “এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী, আসুন আমরা সকলে দৈনন্দিন জীবনে ব্যবহৃত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে, শিল্প কারখানায়, সকল ব্যবসা প্রতিষ্ঠানে সঠিক ওজন ও পরিমাপের ক্ষেত্রে ঝও পদ্ধতির এককের ব্যবহার নিশ্চিত করি।”

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন পেট্রোল পাম্প ওনার্স এ্যসোসিয়েশনের সভাপতি জনাব মোস্তফা কামাল, বীর মুক্তিযোদ্ধা মোঃ মজিবুর রহমান, সহ-সভাপতি, পেট্রোল পাম্প ওনার্স এ্যসোসিয়েশন, সাংবাদিক-কলামিস্ট জনাব মোঃ আফতাব চৌধুরী এবং সাংবাদিক জনাব আব্দুল আহাদ। বিজ্ঞপ্তি



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: