সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ১৭ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২ হাজার টাকা বাস ভাড়ায় সহজেই শিলিগুড়ি থেকে পাড়ি জমানো যাবে বাংলাদেশে

নিউজ ডেস্ক:: ফুলবাড়ি-বাংলাবান্ধা দিয়ে ঢাকা-শিলিগুড়ি বাস পরিবহণ সেবা শুরু হচ্ছে মে মাসেই। এর আগে পণ্য পরিবহণ দীর্ঘদিন ধরে চালু ছিলো ঠিকই৷ তবে এতদিন এই সীমান্ত দিয়ে কোনওরকম যাত্রী পরিবহণ হতো না।

এর ফলে শিলিগুড়ির আন্তর্জাতিক গুরুত্ব একলাফে অনেকটাই বেড়ে গেল বলে মনে করছেন পর্যটন বিশেষজ্ঞরা। এছাড়াও এশিয়ান হাইওয়ে পুরোদস্তুর চালু হয়ে গেলে শিলিগুড়িকে মাঝখানে রেখে সরাসরি যোগাযোগ তৈরি হবে বাংলাদেশ-ভারত-নেপালের। সংবাদ প্রতিদিন

পশ্চিমবঙ্গ রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, ‘দীর্ঘদিন ধরেই রাজ্যের তরফে দুই বাংলার মধ্যে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছিলো৷ কেন্দ্র সরকারের কাছে প্রস্তাবও পাঠানো হয়েছিলো। এটি খুলে গেলে গোটা এলাকার চালচিত্র বদলে যাবে।’

আগামী ২৬ মে থেকে একটি বেসরকারি পরিবহণ সংস্থা প্রতিদিন শিলিগুড়ি ও ঢাকা থেকে একটি করে বাস ছাড়বে। ২৮ আসন বিশিষ্ট অত্যাধুনিক সুবিধাযুক্ত ওই বাসের ভাড়া রাখা হয়েছে বাংলাদেশি মুদ্রায় দু’হাজার টাকা। যা ভারতীয় মুদ্রায় দেড় হাজার রুপির মতো। আপাতত অবশ্য সীমান্তে বাস বদলে যেতে হবে যাত্রীদের।

শিলিগুড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হতে হলে তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে বাসে চাপতে হবে। ফুলবাড়ি সীমান্তে অভিবাসন দপ্তরে প্রয়োজনীয় কাজ সেরে হেঁটে ওপারে গিয়ে ফের সংস্থার একইরকম অন্য বাসে চেপে ঢাকার উদ্দেশ্যে রওনা হতে হবে। বাংলাদেশের তরফেও একই রকম পদ্ধতি অবলম্বন করা হবে।

যেহেতু এশিয়ান হাইওয়ের কাজ এখনও শেষ হয়নি, তাই বাংলাদেশ থেকে নেপাল সরাসরি যাওয়া যাচ্ছে না। তবে দ্রুত সেটিও চালু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

পর্যটন বিশেষজ্ঞ স¤্রাট সান্যাল বলেন, ‘পরিবহণ ব্যবস্থা চালু হলে উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ তৈরি হবে।’

তিনি মনে করেন, ওপার বাংলায় বসবাসকারীদের ক্ষেত্রে কলকাতা যাওয়ার চেয়ে শিলিগুড়ি আসা অনেক সহজ৷ ফলে এই পরিবহণ ব্যবস্থা ফলপ্রসূ হবে। যাঁরা চ্যাংরাবান্ধা দিয়ে শিলিগুড়ি আসতেন তাঁদের অতটা ঘুরে আসতে হবে না। একইরকম মনোভাব পোষণ করছেন নেপাল-ভুটান-ভারতের পর্যটনের সঙ্গে যুক্ত রাজ বসু।

তিনি মনে করেন, এই রুটের একটা হেরিটেজ চেহারা আছে। দেশভাগের আগে শিলিগুড়ি-সহ গোটাটাই রংপুর জেলায় ছিল। ফলে অনেক বেশি যোগাযোগের সুযোগ পাবেন তাঁরা। এছাড়া শিলিগুড়ির প্রচুর মানুষের শিকড় বাংলাদেশে ছিল। কলকাতা হয়ে ঘুরে যাওয়ার চেয়ে সহজে যোগাযোগ যাতায়াত বৃদ্ধি করবে বলেও মনে করছেন তাঁরা। অর্থনৈতিক দিক দিয়ে দু’দেশই আরও সমৃদ্ধ হবে বলে মনে করছেন উত্তরবঙ্গের সবচেয়ে বড়ো ব্যবসায়ী সংগঠনের সম্পাদক বিশ্বজিৎ দাস।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: