সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন যুদ্ধের ব্যয় বহনের সামর্থ্য নেই যুক্তরাষ্ট্রের : ইরান

আন্তর্জাতিক ডেস্ক:: ইরান বলেছে, পারস্য উপসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের মোতায়েনকৃত যুদ্ধজাহাজে সহজেই হামলা চালাতে পারে ইরান। ওয়াশিংটন এবং তেহরানের গত কয়েকদিনের টানা উত্তেজনার মাঝে ইরান নতুন করে এই হুমকি দিয়েছে শুক্রবার।

গত কয়েকদিনের ক্রমবর্ধমান উত্তেজনায় যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে। গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে ফুজাইরা বন্দরে সৌদি আরবের দুটি তেল ট্যাঙ্কার আক্রান্ত হওয়ার পর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনায় নতুন মাত্রা যোগ হয়।

দুই দেশের মাঝে চলমান কথার লড়াইয়ের মাঝে ইরাকের রাজধানী বাগদাদে নিয়োজিত দূতাবাসের অপ্রয়োজনীয় কর্মকর্তাদের দেশে ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর আধা-সামরিক বিষয়ক উপপ্রধান মোহাম্মদ সালেগ জোকার বলেন, ‘এমনকি পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের যুদ্ধাজাহাজে আমাদের স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র সহজেই গিয়ে আঘাত হানতে পারে।’

তিনি বলেন, ‘আমেরিকা নতুন একটি যুদ্ধের ব্যয় বহন করতে পারবে না। দেশটির জনশক্তিগত এবং সামাজিক পরিস্থিতি মারাত্মক খারাপ অবস্থায় রয়েছে।’

তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোর পাশাপাশি মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বৃদ্ধি করেছে ওয়াশিংটন। মার্কিন সামরিক বাহিনী এবং তাদের স্বার্থ ইরানের হুমকির মধ্যে পড়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে ইরান বলছে, যুক্তরাষ্ট্র এসব করছে তাদের ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ ও ‘রাজনৈতিক খেলা’র অংশ হিসেবে।

মার্কিন প্রশাসনের শীর্ষ এক কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, যুক্তরাষ্ট্র টেলিফোন নিয়ে বসে আছে, কিন্তু তারা ইরানের কাছে থেকে কোনো ধরনের শব্দ পাচ্ছে না। ওই কর্মকর্তা বলেন, আমরা মনে করছি, তাদের (ইরানের) উত্তেজনা প্রশমনে এগিয়ে এসে আলোচনায় বসা উচিত। তবে মার্কিন এই কর্মকর্তা নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: