সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সেমিনার: এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সমস্যা বিষয়ক পিএইচডি গবেষণা উপস্থাপন

সিকৃবি সংবাদদাতা:: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের আয়োজনে দিনব্যাপী এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সমস্যা বিষয়ক পিএইচডি সেমিনারে বুধবার ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদীয় কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সেমিনারে গবেষকবৃন্দ বলেন, গৃহপালিত গবাদিপ্রাণিতে মাত্রাতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহারের ফলে প্রাণিদেহে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া তৈরি হয় যা পরবর্তীতে বাজারে বিদ্যমান প্রাণির মাংসের মাধ্যমে মানব শরীরে অনুপ্রবেশ করার মাধ্যমে মানবদেহে এন্টিবায়োটিকের কার্য়কারিতা বিনষ্ট করে যা মানুষের মৃত্যুর কারণ হতে পারে।

প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ড. মনিরা নূরের সঞ্চালনায় সেমিনারে মানবদেহের জন্য ক্ষতিকর মলিকুলার পর্যায়ে ইকলি ব্যাকটেরিয়ার প্লাজমিডে বিটা-ল্যাকটাম এন্টিবায়োটিকস ও কলিস্টিন রেজিস্ট্যান্ট জিনের প্রাদুর্ভাব নিরুপণ বিষয়ে গবেষণা প্রস্তাব উপস্থাপন করেন ডা. মুহাম্মদ আল মামুন ও ডা. নাহিদ আরজুমান বানু। উল্লেখ্য, এ জিনগুলোই মূলত প্রাণি ও মানবদেহের স্বাস্থ্যরক্ষার জন্য ব্যবহৃত অধিকাংশ এন্টিবায়োটিকের কার্যকারিতা বিনষ্ট করে।

উক্ত বিষয়ে গবেষণার ফলাফল ভবিষ্যতে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স প্রতিরোধ এবং নিরাপদ খাদ্যের নিশ্চয়তা প্রদানে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সেমিনারে উপস্থিত বিশেষজ্ঞগণ আশা প্রকাশ করেন। এছাড়াও উক্ত সেমিনারে ক্যানাইন পারভো ভাইরাসের জেনোমিক বিশ্লেষণ বিষয়ে আরেকটি গবেষণা প্রস্তাব উপস্থাপন করেন ডা. বাসুদেব পাল যা কুকুরের উক্ত রোগ প্রতিরোধ উপযোগী ভ্যাকসিন উৎপাদনে সহায়ক ভূমিকা রাখবে। উক্ত চলমান গবেষণা তিনটি প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মো. মাছুদুর রহমানের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। উক্ত সেমিনারে অনুষদীয় ডিন, বিভাগীয় চেয়ারম্যান, সিনিয়র শিক্ষক, গবেষক, এমএস ও পিএইচডি শিক্ষার্থীসহ শতাধিক বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: