সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ২৫ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রমজানে মস্তিষ্কের সুস্থতায় যা খাবেন

লাইফ স্টাইল ডেস্ক:: চলছে পবিত্র রমজান মাস। এই সময় সারা দিন আমরা কোনো রকম পানাহার না করেই রোজা পালন করে থাকি। কিন্তু সুস্থ থাকতে আমাদের খাওয়া-দাওয়াও করতে হবে। আর নিজেকে সুস্থ রাখতে শরীর আর মস্তিষ্কের সমন্বয় বজায় রাখা অত্যন্ত জরুরি।

এই সমন্বয় বজায় রাখার জন্য মস্তিষ্কের সুস্বাস্থ্য ধরে রাখা আবশ্যক। রোজায় সুস্থ-সবল শরীরের জন্য যেমন নানা রকম খাবার-দাবার আমরা আমাদের ডায়েটে রাখি, তেমনই মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যও প্রয়োজন সঠিক ডায়েট। আর মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মাইন্ড ডায়েট।

মাইন্ড ডায়েট ঠিক মতো মেনে চলতে পারলে পারকিনসন্স, অ্যালজাইমার্সের মতো মারাত্নক স্নায়ুর সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব। যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ মেডিক্যাল ইউনিভার্সিটি সেন্টার-এর পুষ্টিবিদ মার্থ ক্লেয়ার মরিস এই মাইন্ড ডায়েট-এর প্রবক্তা। জেনে নিন মাইন্ড ডায়েট-এ কী কী খাবার থাকা জরুরি।

মাইন্ড ডায়েট-এ কী কী খাবার খেতে হয়?
পুষ্টিবিদরা এই ডায়েটে তাজা ফল, সবুজ শাক-সবজি, বাদাম, ডাল, দানা শস্য, দেশি মুরগীর ডিম, মাছ আর মুরগীর মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

মাইন্ড ডায়েট-এ কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
এই ডায়েটের ক্ষেত্রে চিজ, মাখন, রেড মিট, চিনি, ভাজা খাবারের মতো উচ্চ মাত্রায় ফ্যাট যুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: