সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২১ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে কিভাবে তুলবেন

নিউজ ডেস্ক:: বাংলাদেশের নাগরিক হিসেবে একজন মানুষের অন্যতম পরিচয় তার জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। আর এর গুরুত্ব সম্পর্কে আমরা অনেকেই সচেতন নই।

এমন অনেক নাগরিক আছেন যাদের এনআইডি কবে হারিয়ে গেছে তা তিনি নিজেও জানেন না। অথচ ওই হারানো এনআইডির জন্য তার জীবনে যে কোনো সময় নেমে আসতে পারে ভয়াবহ বিপদ।

আবেদন করবেন কিভাবে : জাতীয় পরিচয়পত্র হারালে বা নষ্ট হলে সঙ্গে সঙ্গে নিকটতম থানায় জিডি করতে হবে। জিডির মূল কপিসহ সংশ্লিষ্ট উপজেলা-থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে অথবা ঢাকায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে নির্বাচন কমিশন বাংলাদেশ ফরম-৬ পূরণ করে আবেদন করতে হবে।

ফি কত লাগবে : ১ সেপ্টেম্বর-২০১৫ হতে হারালে বা নষ্ট হলে ফি নির্ধারণ করা হয়। এর আগে কোনো ফি ছাড়াই জাতীয় পরিচয়পত্র তোলা যেত। প্রথমবার আবেদনের ক্ষেত্রে সাধারণ ৩০ কর্মদিবসের মধ্যে ২০০ টাকা ও জরুরি সাত কর্ম দিবসের মধ্যে পেতে হলে ৩০০ টাকা দিতে হবে।

একইভাবে দ্বিতীয়বার আবেদনের জন্য ৩০০ টাকা ও ৫০০ টাকা এবং পরবর্তীতে যে কোনো বার ৫০০ টাকা, ১০০০ টাকা জমা দিতে হবে। প্রত্যেকবার জমা দেয়ার সময় শতকরা ১৫ ভাগ ভ্যাট দিতে হবে।

ফি বা চার্জ ট্রেজারি চালানের মাধ্যমে অথবা ‘সচিব নির্বাচন কমিশন সচিবালয়’-এর অনুকূলে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের মাধ্যমে (ভ্যাটসহ) পরিশোধ করতে হবে।

নির্ধারিত ফিসমূহ বাংলাদেশ ব্যাংকের যে কোনো শাখায় ও সোনালী ব্যাংকের ট্রেজারি শাখাসমূহে জাতীয় পরিচয়পত্র ফি কোড নং-১-০৬০১-০০০১-১৮৪৭ ও ১৫ ভাগ হারে মূল্য সংযোজন কর এবং অর্থনৈতিক কোড নং-১-১১৩৩-০০০০-০৩১১ তে জমা দিতে হবে। মূল্য সংযোজন কর দেয়ার ক্ষেত্রে ০০০০ এর স্থলে ঢাকা (পূর্ব)-০০৩০, ঢাকা (দক্ষিণ)-০০১০, ঢাকা (উত্তর)-০০১৫, ঢাকা (পশ্চিম)-০০৩৫, কুমিল্লা-০০৪০, রংপুর-০০৪৫, রাজশাহী-০০২০, যশোর-০০০৫, চট্টগ্রাম-০০২৫, সিলেট-০০১৮, খুলনা-০০০১ এভাবে লিখতে হবে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: