সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৭ সেকেন্ড আগে
রবিবার, ২৬ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক:: ভিসার মেয়ার শেষ হয়ে যাওয়া ও নির্বাসিত নাগরিকদের ফেরত নিতে অস্বীকার করায় পাকিস্তানের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়াও জ্যেষ্ঠ কর্মকর্তাসহ পাকিস্তানিদের ভিসা প্রত্যাহার করা হতে পারে বলে হুশিয়ারি দেয়া হয়েছে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানে কনস্যুলার কার্যক্রম অপরিবর্তিত থাকবে। কিন্তু গত ২২ এপ্রিলের ফেডারেল রেজিস্টারের প্রজ্ঞাপনে উল্লেখিত নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানি নাগরিকদের ভিসা বাতিল করা হতে পারে।-খবর এনডিটিভির

নির্বাসিত ও ভিসার মেয়াদোত্তীর্ণদের ফিরিয়ে নিতে অস্বীকার করা দেশগুলোকে মার্কিন আইন অনুসারে নিষেধাজ্ঞা আরোপ করা দশম দেশ হিসেবে তালিকাভুক্ত হয়েছে পাকিস্তান।

২০০১ সালে ঘানা, গায়ানা, ২০১৬ সালে গামবিয়া, ২০১৭ সালে কম্বোডিয়া, ইরিত্রিয়া, গিনি, সিয়েরা লিওন ও ২০১৮ সালে মিয়ানমার ও লাওস এই তালিকায় নাম লিখিয়েছে।

অভিবাসন ও জাতীয়তা আইনের ২৪৩(ঘ) ধারার অধীনে যেসব দেশ তাদের নাগরিককে গ্রহণ করতে অস্বীকার কিংবা বিলম্ব করবে হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির নোটিশ পাওয়ার পর সেসব দেশের অভিবাসী ও অ-অভিবাসীদের ভিসা গ্রহণ করতে পারবে না পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা প্রভাব গুরুত্ব দিতে চাচ্ছে না মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের এক মুখপাত্র বলেন, পাকিস্তানে কনস্যুলার কার্যক্রম অপরিবর্তিত থাকবে। এটি হচ্ছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে আলোচনার চলমান পক্রিয়ার একটি দ্বিপক্ষীয় ইস্যু।

যুক্তরাষ্ট্রে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত হুসেইন হাক্কানি বলেন, এটা পাকিস্তানিদের জন্য পরিস্থিতিকে জটিল করে তুলবে। এতে যেসব পাকিস্তানি যুক্তরাষ্ট্রে সফরে যেতে চান, তাদের কষ্ট বেড়ে যাবে। পাকিস্তানি কর্তৃপক্ষ মার্কিন অনুরোধ অবজ্ঞা করা বন্ধ করলেই এই জটিলতা কেটে যাবে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: