সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জামায়াতের সংস্কারপন্থীদের নতুন সংগঠনের ঘোষণা আজ!

নিউজ ডেস্ক:: নতুন দল গড়ার লক্ষ্যে যাঁরা জামায়াতে ইসলামী ছাড়তে চান, তাঁদের ঠেকাতে মরিয়া দলটির শীর্ষ নেতৃত্ব। দলত্যাগ বা ভাঙন ঠেকাতে দেশে-বিদেশে তাদের ব্যাপক তৎপরতা চলছে। অন্যদিকে যাঁরা জামায়াত ছেড়ে নতুন দল গঠন করতে চান তাঁরা আনুষ্ঠানিকভাবে নতুন উদ্যোগের ঘোষণা দেবেন আজ শনিবার।

‘জন-আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটাতে যাচ্ছেন তাঁরা। সম্প্রতি বহিষ্কার হওয়া জামায়াতের মজলিসে শুরার সদস্য ও ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জুই আপাতত নতুন উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন।

মূলত জামায়াতে যাঁরা সংস্কার চান, যাঁরা মুক্তিযুদ্ধে জামায়াতের ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার পক্ষে এবং একাত্তরে জামায়াতের ভূমিকার দায় যাঁরা নিতে চান না তাঁরাই ওই উদ্যোগের সঙ্গে আছেন। তবে এই মুহূর্তে নতুন কোনো রাজনৈতিক দল না বানিয়ে সামাজিক সংগঠন গড়ার ঘোষণা দিতে পারেন সংস্কারপন্থীরা। আজ রাজধানীতে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন উদ্যোগের ঘোষণা দেবেন মুজিবুর রহমান মঞ্জু।

নতুন উদ্যোগের বিষয়ে মুজিবুর রহমান মঞ্জু বলেন, ‘আপাতত কোনো রাজনৈতিক দল গঠনের চিন্তা করছি না। মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করব। এরপর পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’ তিনি আরো বলেন, ‘গোটা বিশ্বের ইসলামী আন্দোলনের গতি-প্রকৃতি বিবেচনা করেই জামায়াতে সংস্কারের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বর্তমান নেতৃত্ব তা মানতে নারাজ। তাই তাদের দিয়ে এ মুহূর্তে ইসলামী রাজনীতির গুণগত পরিবর্তন অনিশ্চিত। সে কারণেই তরুণদের নিয়ে সামাজিক কাজ করার উদ্যোগ নেওয়া হয়। শুধুই জামায়াতে ইসলামীর তরুণ নেতৃত্বই নয়, দেশের বিভিন্ন রাজনৈতিক দলের তরুণ নেতৃত্ব নিয়ে এ কাজ করতে উদ্যোগী হয়েছি।’

নতুন ওই উদ্যোগের সঙ্গে জামায়াতের আর কেউ যাতে যুক্ত হতে না পারে সে জন্য দলটির কেন্দ্রীয় নেতৃত্ব সংগঠনের সব পর্যায়ের নেতাদের নজরদারিতে রেখেছে। নতুন উদ্যোগে সম্পৃক্ত হতে আগ্রহী নেতাকর্মীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুমকিও দেওয়া হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মিয়া গোলাম পরওয়ার বলেন, দলের মুখপাত্র হলেন সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। তিনিই মিডিয়ার সঙ্গে কথা বলবেন।

জামায়াতের সাবেক সহকারী সেক্রেটারি জেনারেল ও শীর্ষস্থানীয় আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক দলে সংস্কার আনার এবং স্বাধীনতাযুদ্ধে জামায়াতের ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার পক্ষে ছিলেন। গত ১৫ ফেব্রুয়ারি তিনি জামায়াত থেকে পদত্যাগ করেন। একই সময়ে বহিষ্কার করা হয় মুজিবুর রহমান মঞ্জুকে। তিনিও ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দলের কেন্দ্রীয় নেতৃত্বের সমালোচনা ও সংস্কারের পক্ষে মত প্রকাশ করেছিলেন। বহিষ্কারের পর তিনি নতুন দল গড়তে তৎপর হয়ে পড়েন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: