সর্বশেষ আপডেট : ৩৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২১ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আন্তর্জাতিক গণমাধ্যমে খালেদা জিয়ার জেলজীবন নিয়ে চীনা শিল্পীর স্কেচ

নিউজ ডেস্ক:: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জেলজীবন নিয়ে কয়েকটি স্কেচ প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার জনপ্রিয় সংবাদমাধ্যম ‘ব্যানার নিউজ’। চীনের খ্যাতিমান শিল্পী ওয়াং লিমিং এ স্কেচগুলো করেছেন। তিনি ‘রেবেল পিপার’ নামে বেশি পরিচিত। বুধবার এসব স্কেচ প্রকাশ করে ‘ব্যানার নিউজ’।

রেডিও ফ্রি এশিয়ার রাজনৈতিক কার্টুনিস্ট হিসাবে সুনাম কুড়িয়েছেন ওয়াং লিমিং। খালেদা জিয়ার ছবিগুলো আঁকতে তাকে ঢাকা থেকে তথ্য দিয়ে সহায়তা করেছেন কামরান রেজা চৌধুরী।

স্বরাষ্ট্রমন্ত্রী, বিরোধী দলীয় নেতা ও কারাকর্তৃপক্ষের বর্ণনায় খালেদা জিয়ার কারাজীবন দৃশ্যমান করা হয়েছে। ব্যানার নিউজ জানায়, খালেদা জিয়া দুর্নীতির মামলায় ১ বছরের বেশি সময় ধরে কারাবন্দী। কারাগারে খালেদা জিয়ার কক্ষে যাবার অনুমতি কারো নেই।

স্কেচগুলোতে সংযুক্ত তথ্য অনুযায়ী,খালেদা জিয়াকে রাখা হয়েছে ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারে।২০১৬ সালে সব বন্দীকে স্থানান্তরের পর ২২৮ বছরের পুরোনো এই কারাগারে খালেদা জিয়াই একমাত্র বন্দী। পুরোনো কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের দোতলায় খালেদা জিয়ার কক্ষ।

খালেদা জিয়ার ঘরটি দৈর্ঘ্যে ১০ ও প্রস্থে ৮ ফুট।ঘরে খালেদা জিয়ার জন্য একটি টেলিভিশনও রয়েছে।যাতে তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) দেখতে পারেন।

খালেদা জিয়ার বিছানাটি দৈর্ঘ্যে ছয় ও প্রস্থে ছয় ফুট। ঘরটিতে দুটি চেয়ার, একটি টেবিলসহ, টুথব্রাশ, সাবান, পেস্ট ইত্যাদি ব্যক্তিগত জিনিস রয়েছে।

স্কেচের ক্যাপশনে আরো বলা হয়, জেলখানায় খালেদা জিয়ার কক্ষের পরিবেশ সম্পর্কে গত বছর ১৭ জুন ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘খালেদা জিয়ার ঘরে বড় বড় ইঁদুর। আপনারা শুনলে অবাক হবেন, তার ঘরে এক রাতে বিড়াল বড় ইঁদুর ধরেছে। তারপর তিনি অসুস্থ হয়ে পড়েছেন।’

তবে স্কেচের ক্যাপশনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বরাত দিয়ে বলা হয়, একজন সুবিধাপ্রাপ্ত কয়েদি হিসেবে জেলখানায় খালেদা জিয়ার ঘরটি খুব পরিষ্কার-পরিচ্ছন্ন। সব সময় জেল কর্তৃপক্ষ তার খেয়াল রাখেন।

‘আদালতে হাজিরা না থাকলে খালেদা জিয়া সাধারণত দুপুর পৌনে দুইটা থেকে দুইটার মধ্যে ঘুম থেকে ওঠেন। তিনি ঘুম থেকে উঠে সাধারণত স্যুপ খান।’কারা কর্মকর্তারা ব্যানার নিউজকে জানান, খালেদা জিয়া ফল ও জুস পছন্দ করেন। তিনি নিজের পছন্দের একটি পত্রিকা পান। তিনি সাধারণত পেঁপে জুস এবং অন্যান্য ফল খান। তাকে কারাগার থেকে সরবরাহ করা খাবারই খেতে হয়।

ব্যানার নিউজ কারাগারে খালেদা জিয়ার বিচারে আদালত স্থাপন এবং বর্তমানে তার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন থাকার তথ্যও উল্লেখ করে।একটি স্কেচে খালেদা জিয়ার সহকারী ফাতেমাকেও দেখা যায়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: