সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ১৮ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুদানের প্রেসিডেন্ট গ্রেফতার : ক্ষমতা দখল করেছে সেনাবাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক ::

দীর্ঘ ৩০ বছর ক্ষমতায় থাকার পর সুদানের প্রেসিডেন্ট অমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করেছে দেশটির সেনাবাহিনী। এছাড়া তাকে গ্রেপ্তারও করা হয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও সেনাবাহিনী প্রধান আওয়াদ ইবনে অউফের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে এই খবর জানানো হয়।

অউফ বলেন, ‘বর্তমানে বশিরকে গ্রেপ্তার করে নিরাপদ স্থানে রাখা হয়েছে। এই ঘটনায় সুদানে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হচ্ছে।’ বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুধবার গভীর রাতে সুদানের সেনা কর্মকর্তারা অমর আল-বশিরের রাষ্ট্রীয় বাসভবনে উপস্থিত হন এবং প্রেসিডেন্ট বশিরকে বলেন, তাকে ক্ষমতা ছাড়তে হবে।

সেনাবাহিনী প্রধান বলেন, ‘সুদান এতদিন দুর্বল ব্যবস্থাপনা, দুর্নীতি এবং ন্যায়বিচারের অভাব ছিল।’ তিনি আরও বলেন, ‘সুদানের সংবিধান স্থগিত করা হচ্ছে। সীমানাগুলো ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।’

এতদিন সুদানে প্রেসিডেন্ট অমর আল-বশিরের কোনো বিকল্প রয়েছে বলে ভাবা হতো না। বশির প্রায় বলতেন তার ওপর আল্লাহর আশীর্বাদ রয়েছে। তবে দেশটির সেনাবাহিনীর কর্মকর্তারা এবার প্রেসিডেন্টকে জানিয়ে দেন, ‘কেউ আর তোমার প্রতি অনুগত নেই।’

এদিকে প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত হওয়ার খবরে ছড়িয়ে পড়ার পর রাস্তায় নেমে আনন্দ র‌্যালি বের করেছে সুদানের জনগণ। দেশটির সেনাবাহিনী রাস্তা-ঘাটে কঠোর প্রহরায় থাকলেও উল্লসিত জনতাদের কোনো বাধা দেয়নি।

সূত্র : প্রতিদিনের সংবাদ




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: