সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৫ সেকেন্ড আগে
বুধবার, ২৪ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গণসংহতি আন্দোলন ও ইনসানিয়াত বিপ্লবকে নিবন্ধন দিতে হাইকোর্টের নির্দেশ

নিউজ ডেস্ক:: গণসংহতি আন্দোলন ও ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে এই নিবন্ধন দিতে বলা হয়েছে।বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার পৃথক দুটি রায়ে এ নির্দেশ দেওয়া হয়।

গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকী এবং ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশের মহাসচিব মো. রেহান আফজাল রাহবারের করা পৃথক দুটি রিট আবেদনে জারি করার রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেওয়া হয়। জোনায়েদ সাকীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়–য়া ও রেহান আফজাল রাহবারের পক্ষে ছিলেন ড. ইউনুছ আলী আকন্দ।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসিতে আবেদন করে গণসংহতি আন্দোলন। এরপর গতবচর ১৯ জুন ইসি গণসংহতি আন্দোলনের আবেদন খারিজ করে দেয় ইসি। এই সিদ্ধান্ত ৭ দিনের মধ্যে প্রত্যাহার চেয়ে একইবছরের ২৩ সেপ্টেম্বর ইসিকে আইনি নোটিশ পাঠান জোনায়েদ সাকী। আইনি নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন জুনায়েদ সাকী। এ রিট আবেদনে গতবছর ১১ নভেম্বর রুল জারি করা হয়। এই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গতকাল রায় দেওয়া হয়।

একইভাবে নিবন্ধন চেয়ে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ ২০১৭ সালের ২৮ ডিসেম্বর ইসিতে আবেদন করে। ইসি এই আবেদন গতবছর ১১ জুন খারিজ করে দেয় । এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন দলটির মহাসচিব। হাইকোর্ট গতবছর ২৯ অক্টোবর রুল জারি করেন। এই রুলের ওপর চুড়ান্ত শুনানি শেষে গতকাল রায় দেন হাইকোর্ট।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: