সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রুটির দাম বাড়িয়ে ক্ষমতা হারালেন সুদানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:: রুটির দাম বাড়ানোর প্রতিবাদে ব্যাপক জন-বিক্ষোভের পর সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে দ্বায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী। অবসান হলো তার ৩০ বছরের শাসনের। বশিরকে গৃহবন্দী করা হয়েছে। সরকারি ও সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে, আল-জাজিরা।

এর আগে, সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ‘শিগগিরই একটি গুরুত্বপূর্ণ বিবৃতি দেয়া হবে।’ রাষ্ট্রীয় টেলিভিশন ও বেতারে একথা বলা হয়েছে।তবে বশিরকে সরিয়ে দেয়ার খবর এলেও আনুষ্ঠানিকভাবে কোন বিবৃতি দেয়নি সেনাবাহিনী। বিক্ষোভকারীরা বলছে, বশির-পরবর্তীকালে তারা সেনা শাসন মেনে নেবেন না।

সরকারিভাবে রুটির দাম বাড়ানোর পর গেল বছরের ডিসেম্বরে বশিরের বিপক্ষে প্রথম বিক্ষোভ শুরু হয়। তখন থেকে এ পর্যন্ত এই বিক্ষোবে ৪৯ জন নিহত হয়েছেন।ছয় দিন আগে বশিরের পদত্যাগের দাবিতে নতুন করে হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী খার্তুমে জড়ো হন। তারা সেনা সদরদপ্তরের বাইরে বিক্ষোভ করে সামরিক হস্তক্ষেপের দাবি জানান। ওই সদর দপ্তরের ভেতরেই বশিরের দাপ্তরিক বাসভবন।

রবিবার খারতৌমে বিক্ষোভকারীদের উদ্দেশ্য করে কাঁদানে গ্যাস ও উন্মুক্তভাবে গুলি ছুড়লে তাদের পিছু হটতে বাধ্য করে সেনারা। বিক্ষোভকারীরা পরবর্তীতে নৌবাহিনীর একটি ঘাঁটিতে আশ্রয় নেয়।১৯৮৯ সালে এক সামরিক অভ্যূত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট ওমর আল-বশির। দীর্ঘ ৩০ বছর ধরে একটানা ক্ষমতা ছিলেন।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: