সর্বশেষ আপডেট : ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রথম দফায় ভোট হচ্ছে যেসব রাজ্যে

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে বিশ্বের বৃহত্তম নির্বাচন শুরু হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। সাত দফার এবারের লোকসভা নির্বাচনে মোট ৫৪৩ আসনের মধ্যে প্রথম দফায় দেশটির ২০টি রাজ্যের মোট ৯১টি আসনে ভোটগ্রহণ করা হবে। লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ ১১ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১৯ মে। ফল প্রকাশ হবে ২৩ মে।

ভারতের ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটাররা এক মাসেরও বেশি ১৭তম লোকসভা নির্বাচনে ভোট দেবেন। নিজ নিজ দলের প্রধানসহ অন্য নেতারা কেন্দ্রের ক্ষমতা দখলের জন্য মরিয়া হয়ে প্রচার চালাচ্ছেন। ভারতীয় সংসদের নিম্নকক্ষ হিসেবে পরিচিত লোকসভার প্রতিনিধিরা প্রত্যক্ষভাবে জনগণ কর্তৃক নির্বাচিত হন।

এবারের লোকসভা নির্বাচনে পুনরায় ক্ষমতায় যাওয়ার জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন মোদি সরকার। দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসে ও দলটির সভাপতি রাহুল গান্ধীও নিজ দলের ভাগ্য ফেরাতে জোর প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

India-eletion-2

প্রথম দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের মোট ৪২টি আসনের মধ্যে ভোটগ্রহণ হবে মাত্র দুটি আসনে। তবে গোবলয় হিসেবে পরিচিত অন্ধ্রপ্রদেশের ২৫টি আসনে এবং দক্ষিণ ভারতের তেলেঙ্গোনার ১৭ আসনের সব কটিতেই ভোট অনুষ্ঠিত হবে। তাছাড়া ভোট হবে আসামের ১৪ আসনের ৫টি এবং বিহারের ৪০ আসনের ৪টিতে।

লোকসভা আসন কম থাকা অরুণাচল প্রদেশের ২টি, লক্ষ্মৌ দ্বীপে ১টি, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ১টি, মেঘালয়ের ২টি, মিজোরাম ১টি, নাগাল্যান্ড ১টি, সিকিমের ১টি ও উত্তরাখন্ডের ৫টির সব কটিতেই ভোট হবে। তাছাড়া জম্মু-কাশ্মীরে ৬টি আসনের ২টি, মণিপুরের ২টির ১টি এবং ত্রিপুরার ২টি আসনের ১টিতে ভোট হবে।

তবে বিজেপি কংগ্রেস দুই দলের নজরে আছে উত্তর প্রদেশের নির্বাচন। কেননা সেখানে সবচেয়ে বেশি ৮০টি লোকসভা আসন রয়েছে। তবে প্রথম দফায় ভোটগ্রহণ হবে ৮টি আসনে। দ্বিতীয় বৃহৎ লোকসভা আসন থাকা মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ৭টি আসনে ভোট হবে। তাছাড়া ছত্তিশগড় রাজ্যের ১১টির মধ্যে ১টি ও ওডিষার ২১টির মধ্যে ৪টি আসনে ভোট অনুষ্ঠিত হবে আগামীকাল।

দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: