সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ২১ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একের পর এক মসজিদ ভাঙছে চীন, স্যাটেলাইটে ধরা পড়ল সেই ছবি

আন্তর্জাতিক ডেস্ক:: চীনের উইঘুর মুসলিম সম্প্রদায়ের মসজিদ ভাঙছে চীন সরকার। সামাজিক কর্মীদের পোস্ট করা স্যাটেলাইট ছবিতে এসব দেখা যায় চীনা সরকার মুসলিম জিনজিয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের ল্যান্ডমার্ক মসজিদের সুসংগতভাবে ধ্বংস করছে।

এদিকে মানবাধিকার সংগঠনগুলো তথাকথিত ‘পুনর্বাসন শিবিরে’ সংখ্যালঘু উইঘুর মুসলমানদের নির্যাতন নিয়ে বেইজিংয়ের সমালোচনা করছে।

দুজন বিশিষ্ট কর্মীর পোস্ট করা টুইটারে দেখা যায়, জিনজিয়াংয়ের ল্যান্ডমার্কের অনন্ত দুটি মসজিদের চিত্র দেখা যায়, যেখানে মসজিদের আগের চিত্র ও পরের চিত্র দেয়া হয়েছে। এসব ছবি স্যাটেলাইট থেকে ধারণকৃত। এতে প্রমাণ হিসেবে ধ্বংসের আগের চিত্রের সঙ্গে পরের চিত্রের তুলনা দেখানো হয়।

ধ্বংসপ্রাপ্ত কেরিয়া আতিকিকা মসজিদ হোটান শহরে অবস্থিত। যেটি ৮০০ বছরের পুরনো। মসজিদটি ১২৩৭ সালে নির্মিত হয়েছিল। মসজিদটিকে ২০১৭ চীনা স্থাপত্য ঐতিহ্য হিসেবে ঘোষণা করে।অনির্ভরযোগ্য একটি সূত্রের দাবি, কারগিলিক মসজিদটি ইতিমধ্যেই চীনা সরকার ভেঙে ফেলেছে।

এদিকে গত সেস্টেম্বরে মানবাধিকার সংস্থা প্রতিবেদন অনুযায়ী,জিনজিয়াংয়ে মুসলিম উইঘুর সংখ্যালঘুদের ওপর চীনা সরকার পদ্ধতিগতভাবে মানবাধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ তোলা হয়।

সূত্র: ইয়েনি শাফাক




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: