সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১০ সেকেন্ড আগে
শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এখন কিশোরী থাকলে ফুটবল খেলতেন রেজওয়ানা চৌধুরী বন্যা

নিউজ ডেস্ক:: মতিঝিলের বাফুফে ভবনে আগে কখনো আসেননি রেজওয়ানা চৌধুরী বন্যা। উপমহাদেশের প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী প্রথম এলেন সোমবার। উপলক্ষ্য, আগামী ২২ এপ্রিল শুরু হতে যাওয়া বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের থিম ভিডিও উদ্বোধন। ২ মিনিটের এই থিম ভিডিওর বর্ণনা দিয়েছেন দেশের এ জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী।

বাফুফে ভবনে থিম ভিডিও উদ্বোধন অনুষ্ঠানে রেজওয়ানা চৌধুরী বন্যাই ছিলেন প্রধান আকর্ষণ। অনুষ্ঠান শেষে তাকে নিয়ে শুরু হয় ছবি তোলার প্রতিযোগিতা। বরেণ্য এ শিল্পীকে কাছে পেয়ে তার সঙ্গে সেলফি তোলার সুযোগও হাতছাড়া করতে চাইলেন না অনেকে।

দেশে নারীদের এগিয়ে যাওয়া। নানা প্রতিবন্ধকতা টপকে ফুটবলে বাংলাদেশের মেয়েদের এগিয়ে যাওয়া- সব কিছুই সংক্ষিপ্তভাবে উঠে এসেছে বন্যার সংক্ষিপ্ত বর্ণনায়। যার নামে এই টুর্নামেন্ট সেই মহীয়সী নারী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকাও বর্ণনা করা হয়েছে সংক্ষিপ্ত ভিডিওতে।

‘সারা বিশ্বের বিস্ময়, তুমি আমার অহংকার। এ অহংকার জাগ্রত জনতার, এ অহংকার জাগ্রত নারীর’- রেজওয়ানা চৌধুরীর এ কথাগুলো দিয়ে শুরু হওয়া ভিডিওটি শেষ হয়েছে ‘যেখানে ইচ্ছাগুলো মেলবে ডানা, যেখানে এগিয়ে যাওয়ার নেই মানা’ কথা দিয়ে।

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের থিম ভিডিও উদ্বোধন অনুষ্ঠানে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেছেন, ‘এই টুর্নামেন্ট মেয়েদের জেগে ওঠার মঞ্চ। যারা টুর্নামেন্টে খেলবে তারা দেশের কোটি কোটি মেয়েকে অনুপ্রাণিত করবে। ফুটবল শুধু খেলাই নয়, এটা প্রতিবাদ জানানোর একটা ক্ষেত্র, ক্ষেত্র অন্যদের মধ্যে প্রেরণা ছড়িয়ে দেয়ার।’

বঙ্গমাতার নামে এই প্রথম আন্তর্জাতিক ফুটবল হচ্ছে। এর সঙ্গে সম্পৃক্ত হতে পেরে অনুপ্রাণিত রেজওয়ানা চৌধুরী বন্যা নিজেও। বলেন, ‘এটা আমার নতুন এক অভিজ্ঞতা। আমি যখন কাজটুকু করেছি নিজেও অনুপ্রাণিত হয়েছি। আমাদের মেয়েরা মাঠে ফুটবল খেলে দেখিয়ে দিচ্ছে, তারা পারে। তারাও শৃঙ্খল ভাঙতে পারে, প্রতিবন্ধকতা জয় করতে পারে।’

আপনি কণ্ঠ দিয় কোটি কোটি মানুষকে আনন্দ দিয়েছেন। কিশোরী মেয়েরা আনন্দ দিচ্ছে ফুটবল পায়ে। আপনি কণ্ঠশিল্পী ওরা ফুটবলশিল্পী। কোনো তফাত দেখছেন কী? এমন প্রশ্নে রেজওয়ানা বন্যার উত্তর, ‘তফাত নাই তো কোনো। মাধ্যমটা শুধু ভিন্ন। প্রতিবাদ করা, জেগে ওঠা, অন্যদের অনুপ্রাণিত করা- এটা সবারই সমান। আর খেলা তো একটা ক্রিয়েটিভ জব।’

আপনি যদি এখন কিশোরী থাকতেন তাহলে কি আপনাকেও বল নিয়ে মাঠে দেখা যেতো? ‘হতে পারতো। বলা যায় না। কে বলতে পারে যে আমি খেলতাম না!’ -জবাব রেজওয়ানা চৌধুরী বন্যার।

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের থিম ভিডিও উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফের সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি, কে-স্পোর্টসের সিইও ফাহাদ করীম, থিম ভিডিও পরিচালক গাজী শুভ্রসহ অন্যরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: