সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গণিতের ভাষা না জানলে বিশ্ব ব্রহ্মাণ্ড চেনা যায় না

নিউজ ডেস্ক:: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, যার গণিতের ভাষা সম্পর্কে ধারণা নাই, সে বিশ্ব ব্রহ্মাণ্ড ভালো করে চিনতে পারবে না। মহাবিশ্বের সবকিছু সম্পর্কে জানতে হলে পদার্থ বিজ্ঞান সম্পর্কে জানতে হবে। পদার্থ বিজ্ঞান পড়তে হবে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে পদার্থ বিজ্ঞান বিভাগের নবীনবরণ ও বিদায়ী শিক্ষার্থী অভ্যর্থনা উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন,পদার্থ বিজ্ঞানের মধ্যার্কষণ শক্তি মানে হচ্ছে নিজের দিকে টানা। তাই এর মানে এ নয় যে, অন্যের ক্ষতি করে নিজের লক্ষ্য হাসিল করা।

আইনস্টাইনের বৈজ্ঞানিক ও অবৈজ্ঞানিক তত্ত্বগুলো উল্লেখ করে উপাচার্য বলেন, তিনি জার্মান ডেমোক্রেটিক পার্টির সক্রিয় সদস্য ছিলেন। আইনস্টাইন যদি বিজ্ঞানী না হতেন তাহলে সঙ্গীতজ্ঞ হতেন।

বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, পদার্থ বিজ্ঞানের অনেক কিছু সত্য না, এর অনেক কিছুই আপেক্ষিক। বিশ্ববিদ্যালয়ে এতো অল্প সময়ে জ্ঞানী হওয়ার জন্যে যথেষ্ট নয়। জ্ঞানী হতে হলে আরও পড়াশোনা করে জানতে।

পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আইন উল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়া ও অধ্যাপক ড. পেয়ার আহমেদ। এ ছাড়াও সেখানে বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজ্জাক-সামসুন স্কলারশিপ সংস্থা থেকে পদার্থ বিজ্ঞান বিভাগের ৯ম সমার্বতনে ফাতেমা তুজ জোহরা এবং রাশেদাকে স্কলারশিপ প্রদান করা হয়।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: