সর্বশেষ আপডেট : ৫৪ মিনিট ১২ সেকেন্ড আগে
শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের প্রথম ফাইভ-জি ফোনে কী আছে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: ফোর-জি এর দিন শেষ। চলে এসেছে ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি। বাণিজ্যিকভাবে ফাইভ-জি সেবা শুরু না হলেও পরীক্ষামূলকভাবে চলছে জোরালোভাবেই।

স্মার্টফোন কোম্পানিগুলোও ফাইভ-জি হ্যান্ডসেট নিয়ে প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে দক্ষিণ কোরিয়ায় ফাইভ-জি সুবিধা সম্পন্ন গ্যালাক্সি এস১০ বুকিং শুরু হয়েছে। এই নতুন নেটওয়ার্কে এক সেকেন্ডেরও কম সময়ে পুরো মুভি ডাউনলোড করা যাবে।

গ্যালাক্সি এস১০-ই ফাইভ–জি প্রযুক্তি সম্পন্ন বিশ্বের প্রথম মোবাইল। এই ফোনে সম্পূর্ণ বেজেলহীন ডিসপ্লের উপরের বাম পাশে থাকবে ফ্রন্ট ক‍্যামেরা। থাকবে ইনডিসপ্লে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। পিছনে ট্রিপল ক‍্যামেরা সেটআপ। ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ‍্যাঙ্গেল ক‍্যামেরার সঙ্গে ১৩ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ১৬ মেগাপিক্সেলের সুপার ওয়াইড অ‍্যাঙ্গেল লেন্স। প্রসেসর হিসেবে থাকবে এক্সিনোজ ৯৮২০।

আগামী সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ায় ফাইভ-জি ফোন বিক্রি শুরু করবে স্যামসাং। আসছে মে মাসে ফাইভ-জি ফোন নিয়ে আসতে পারে ওয়ানপ্লাস।

এছাড়াও হুওয়াওয়ের ফোল্ডেবেল স্মার্টফোন মেট এক্সে থাকবে ফাইভ-জি সুবিধা।

তবে ফাইভ-জি দৌড়ে তুলনামূলক পিছিয়ে অ্যাপল। ২০২০ সালে ফাইভ-জি ফোন আনার কথা থাকলেও ২০২১ সালের আগে ফাইভ-জি ফোন উন্মুক্ত করবে না অ্যাপল।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: