সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিকড়ের সন্ধানে বাংলাদেশে নেদারল্যান্ডের তরুণী

নিউজ ডেস্ক:: শিকড়ের সন্ধানে বাংলাদেশে এলেন নেদারল্যান্ডের তরুণী নওমি উইলেমসেন (২১)। গত বুধবার মা লিপি বেগমের হারানো পরিবারের খোঁজে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কাজিয়ার চর ও কাজিরবাড়ি গ্রামে আসেন তিনি।

জানা যায়, নওমির মা লিপি বেগমকে তিন বছর বয়সে ঢাকার একটি অরফানেজ ট্রাস্ট থেকে দত্তক নিয়েছিলেন নেদারল্যান্ডের এক নাগরিক। ঢাকার ওই অরফানেজ ট্রাস্টের ঠিকানার সূত্র ধরে জন্মের প্রায় ৪৪ বছর পর তিনি গত বছর স্বামী জেসপিয়ার উইলেমসেনকে নিয়ে বাংলাদেশে এসেছিলেন। মাদারগঞ্জের কাজিয়ার চর ও কাজিরবাড়ি গ্রাম ঘুরে পরিবারের কথা জানতে পারলেও তাঁদের খুঁজে পাননি তিনি। এ বছর তাই মেয়ে নওমি এসেছেন মায়ের পরিবারকে খুঁজে বের করতে।

নওমি বলেন, ‘আমি নেদারল্যান্ডসে বেড়ে উঠেছি। বাংলাদেশ সম্পর্কে আমার তেমন জানা নেই। তবে মায়ের জন্ম বাংলাদেশে হওয়ায় আমিও নিজেকে এ দেশের একটা অংশ মনে করছি। প্রথমবার এখানে এসে খুব ভালো লাগছে। বাংলাদেশের মানুষ, বিশেষ করে জামালপুরের মানুষ খুব অতিথিপরায়ণ। আমি আশাবাদী যে আমার নানি আর দুই খালাকে খুঁজে পাব। এ ব্যাপারে সবার সহযোগিতা চাই।’

নওমির সঙ্গে আসা ভারতের আইনজীবী অঞ্জলি পাওয়ার জানান, ১৯৭৪ সালে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কাজিয়ারচর গ্রাম বা কাজিরবাড়ি গ্রামের মো. আরসি শেখ মারা যান। তখন দেশে দুর্ভিক্ষ চলছিল। তাঁর মৃত্যুর দুই মাস আগে তাঁর স্ত্রী সখিনা বেগম এক কন্যাশিশুর জন্ম দেন। তাঁর নাম রাখা হয় লিপি বেগম। কিন্তু তিন মেয়েকে লালনপালন করা কষ্টসাধ্য হয়ে পড়ায় বিধবা সখিনা বেগম নিরুপায় হয়ে মাত্র তিন মাস বয়সী শিশু লিপি বেগমকে ঢাকায় একটি অরফানেজ ট্রাস্টে রেখে আসেন।

১৯৭৭ সালে নেদারল্যান্ডসের একজন নাগরিক ঢাকার ওই অরফানেজ ট্রাস্ট থেকে তিন বছর বয়সী শিশু লিপি বেগমকে দত্তক নিয়ে যান। বড় হওয়ার পর থেকেই শিকড়ের খোঁজ করা শুরু করেন লিপি। তাঁর সঙ্গে এখন যুক্ত হয়েছেন মেয়ে নওমিও। কিন্তু নওমির নানির বাড়ির সঠিক ঠিকানা এখনো পাওয়া যায়নি।

নওমি নেদারল্যান্ডসের একটি বিশ্ববিদ্যালয় থেকে ইউরোপিয়ান স্টাডিজ বিষয়ে স্নাতক পাস করেছেন। বর্তমানে একটি প্রতিষ্ঠানে শিক্ষানবীশ হিসেবে কাজ করছেন তিনি।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: