সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫৪ সেকেন্ড আগে
শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কৃষিকে সত্যিকার অর্থে বাণিজ্যিক করা হবে : কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক:: আগামী পাঁচ বছরে কৃষিকে সত্যিকার অর্থে বাণিজ্যিক রূপান্তর করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

তিনি বলেন, আগামীতে কৃষির গুরুত্ব আরও বাড়বে। সেই সঙ্গে নিরাপদ খাদ্যের নিশ্চয়তাও দেয়া যাবে।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘কৃষি ভিত্তিক মিডিয়া সংলাপে’ তিনি এ কথা বলেন। কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মান্নান, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, প্রধান তথ্য কর্মকর্তা ড. খালিদ কামাল।

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামীম রেজা। মূল প্রবন্ধ উপস্থাপনের পর মুক্ত আলোচনায় বিভিন্ন গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকরা অংশ নেন। তারা কৃষি বিষয়ক সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সরবরাহের ঘটতির বিষয়টি তুলে ধরেন।

মন্ত্রী বলেন, যে কোনো মন্ত্রণালয়ের উন্নয়নে মিডিয়া অপরিহার্য। কারণ মন্ত্রণালয়ে কী কাজ হচ্ছে তার গঠনমূলক সমালোচনা হলে সংশ্লিষ্টরা আরও ভালোভাবে কাজ করতে পারে। বিদেশিরা এ দেশে বিনিয়োগ করতে পারবে কিনা, বিনিয়োগ করার মতো পরিবেশ আছে কিনা তা তুলে ধরা এবং এ বিষয়ে বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারে মিডিয়া।

মন্ত্রী বলেন, স্বাধীনতার বছরে দেশে খাদ্য উৎপাদন ছিল এক কোটি ১০ লাখ টন। বর্তমানে দেশে খাদ্য উৎপাদন হচ্ছে চার কোটি ১৩ লাখ টন। এবার খাদ্য উৎপাদনের যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল তার চেয়ে ১৩ লাখ টন বেশি উৎপাদন হয়েছে। সরকার যদি কৃষিতে ভর্তুকি না দিত তাহলে এত পরিমাণ খাদ্য উৎপাদন কখনই সম্ভব হতো না।

ড. রাজ্জাক বলেন, বর্তমানে কৃষিকে যান্ত্রিকীকরণ করার চেষ্টা চলছে। আশা করছি দ্রুত এ কাজ সম্ভব হবে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: