সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গেলেন মূত্রথলি পরীক্ষা করাতে, ভুলে খৎনা করে দিলেন ডাক্তার

নিউজ ডেস্ক:: হাসপাতালে মূত্রথলি পরীক্ষা করতে গিয়েছিলেন ভদ্রলোক। কিন্তু সাধারণ এক পরীক্ষাই যেন তার কাল হয়ে গেল। ডাক্তাররা ভুল করে ওই ব্যক্তির খৎনা করে দেন। ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের লিচেস্টারের এক হাসপাতালে।
হাসপাতালটির দাবি, এই ঘটনা একটি ‘নেভার ইভেন্ট’। নেভার ইভেন্ট হলো এমন ঘটনা যার ফলাফল গুরুতর এবং চেষ্টা করলেই এই ভুলটি শুধরে নেয়া যেত।

মূলত তার মূত্রনালির ভেতর দিয়ে একটি চিকন ক্যামেরা প্রবেশ করিয়ে এ পরীক্ষা করার কথা। কিন্তু হাসপাতালটির ডাক্তাররা তা না করে ভুলে ওই ব্যক্তির খৎনা করে দেয়।
লিচেস্টার এলাকায় গত বছরেও বেশকিছু ‘নেভার ইভেন্ট’ ঘটেছে। যেমন, দুই ব্যক্তির নাম একই হওয়ায় ভুল ব্যক্তির ওপর অপারেশন করা হয়, শরীরের ভুল জায়গায় রেডিওথেরাপি দেওয়া হয়, ইত্যাদি। যে ব্যক্তিকে ব্লাডার পরীক্ষার বদলে খৎনা করে দেওয়া হয়, তার কাগজপত্রে ভুল থাকায় এমন ঘটনা ঘটে।
২০১৮ সালের ১ এপ্রিল থেকে শুরু করে ২০১৯ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্যের বিভিন্ন হাসপাতালে ৪২৩টি ‘নেভার ইভেন্ট’ অর্থাৎ ভুল চিকিৎসার ঘটনা ঘটেছে।

এ ছাড়াও দেখা যায়, শরীরের ভুল দিকে অপারেশন করে ফেলাটা ঘন ঘন ঘটেছে। এই ৪২৩ বারের মাঝে ২০ বারের বেশি ঘটে শরীরের ভুল দিকে অপারেশনের ঘটনা। এর পাশাপাশি অপারেশনের পর শরীরের ভেতরে প্লাস্টিকের টিউব, ফরসেপ ইত্যাদি রয়ে যাওয়ার ঘটনাও ঘটে। এমনকি কয়েকজন রোগীকে ভুল করে রক্ত দেওয়ার ঘটনাও ঘটেছে। অর্থাৎ যাকে রক্ত দেওয়ার কথা তাকে না দিয়ে আরেকজনকে রক্ত দিয়েছে।
সূত্র: আইএফএলসায়েন্স



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: