সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের মেক্সিকো সীমান্ত বন্ধের হুমকি দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত ফের বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট এক টুইটার বার্তায় এ হুমকি দেন বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সঙ্গে লাগোয়া প্রতিবেশি দেশ মেক্সিকো অবৈধ অভিবাসীদের অবাধে সীমান্ত অতিক্রমের সুযোগ দিচ্ছে বলে দাবি করেন ট্রাম্প। টুইটার বার্তায় তিনি লিখেছেন, এ কারণে ‘দক্ষিণাঞ্চলীয় সীমান্ত বন্ধ করে দেয়া হতে পারে’।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমাদের দেশে প্রবেশ করতে চাওয়া অবৈধ অভিবাসীর ঢল বন্ধে সহযোগিতা করার ব্যাপারে মেক্সিকো কিছুই করছে না। এ ব্যাপারে তারা সবকিছু করার কথা বললেও বাস্তবে দেশটি কোন পদক্ষেপ নেয়নি তারা’।

ট্রাম্প নতুন করে এ সীমান্ত বন্ধ করে দেয়ার হুমকি দিয়ে বলেন, ‘একইভাবে হন্ডুরাস, গুয়েতেমালা ও এল সালভাদর বছরের পর বছর ধরে আমাদের অর্থ নিলেও তারাও কিছু করছে না। এটা খুবই খারাপ।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে পৃথক দু’টি দেশ হলেও তাদের মধ্যে ব্যাপক অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে।তাছাড়া বিশ্বের ব্যস্ততম সীমান্তগুলোর অন্যতম হচ্ছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত।

মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর ট্রাম্পের এমন অভিযোগ প্রত্যাখান করে সাংবাদিকদের বলেন, ‘আমরা এ বিষয়ে অনেক কিছুই করছি।’

তিনি সীমান্তে মানুষের ঢল থামানো তার সরকারের পদক্ষেপ সম্পর্কে আরও বলেন, ‘আমাদের যা কিছু করার সুযোগ আছে আমরা তার সবকিছুই করছি। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা কোনভাবে বিরোধে জড়াতে চাই না।’

প্রসঙ্গত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো সীমান্তে অভিবাসীর ঢল ঠেকাতে দেয়াল নির্মাণ করতে মরিয়া হয়ে গেছেন। তিনি দেয়াল নির্মাণে কংগ্রেস থেকে প্রয়োজনীয় বরাদ্দ না পেয়ে জরুরি অবস্থাও জারি করেন। সম্প্রতি তার দেয়াল নির্মাণ তহবিলে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন ১০০ কোটি মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: