সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ২২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বকাপ বাছাইয়ের জন্য ১০ দিনের প্রস্তুতিই যথেষ্ট : জেমি ডে

নিউজ ডেস্ক:: ইংলিশ কোচ জেমি ডে’র অধীনে প্রায় বছর পার করে দিলো বাংলাদেশের ফুটবল। আগামী মে মাসে শেষ হবে জেমির সঙ্গে বাফুফের এক বছরের চুক্তি। নতুন করে চুক্তি হবে নাকি সাবেক হয়ে যাবেন জেমি ডে, তা জানা যাবে তিনি ছুটিয়ে কাটিয়ে ঢাকায় ফেরার পর। শনিবার সকালে দিন পনের ছুটি নিয়ে দেশে যাচ্ছেন তিনি।

ছুটিতে যাওয়ার আগে শুক্রবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে জেমি ডে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে দলের পারফরম্যান্স এবং বাংলাদেশের ফুটবল নিয়ে তার ভবিষ্যত পরিকল্পনার কথা বলেছেন। আপাতত কোনো এসাইনমেন্ট নেই তার।

জুনে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বের দুটি ম্যাচ (৬ ও ১১ জুন) এবং সেই সঙ্গে ফিফা উইন্ডোতে খেলার সুযোগ পেলে তা নিয়েই পরিকল্পনা সাজাবেন তিনি। তবে জেমি ডে’র ভাবনাটা বেশি ২০২২ সালে কাতার বিশ্বকাপের বাছাই পর্ব নিয়ে। বাংলাদেশকে এবার এ মিশনটা শুরু করতে হতে পারে প্রথম পর্ব থেকে।

ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৪২। প্রথম ৩৪ দেশ খেলবে ২০২২ ফিফা বিশ্বকাপের বাছাইয়ের দ্বিতীয় পর্ব। ৪৬ দেশের মধ্যে র‌্যাংকিংয়ের শেষ ১২ দেশকে খেলতে হবে প্রথম পর্ব। একটি প্রতিপক্ষের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে ম্যাচ খেলে বিজয়ী ৬ দল উঠবে দ্বিতীয় পর্বে। বাংলাদেশের প্রতিপক্ষ কোন দেশ তা জানা যাবে ১৭ এপ্রিল। ওই দিন কোয়ালালামপুরে হবে বাছাইয়ের প্রথম পর্বের ড্র।

এপ্রিলের প্রথম সপ্তাহে ফিফা নতুন যে র‌্যাংকিং ঘোষণা করবে, তার উপর ভিত্তি করেই বাছাইয়ের প্রথম পর্বের প্রতিপক্ষ পাবে বাংলাদেশ। সর্বশেষ র‌্যাংকিংয়ে এশিয়ার নিচের ১২ দেশের অন্য ১১টি হচ্ছে-মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস, ভুটান, মঙ্গোলিয়া, গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলঙ্কা। এর মধ্যে বাংলাদেশের পেছনে শেষের চারটি দেশ।

৪ এপ্রিল ঘোষণা হওয়ার কথা ফিফার পরবর্তী র‌্যাংকিং। যদি বাংলাদেশ এক লাফে ৮ ধাপ এগিয়ে এশিয়ার প্রথম ৩৪ দেশের মধ্যে ঢুকে যায়? এমনটি হওয়া কঠিন। তবে হলে বাংলাদেশ খেলবে দ্বিতীয় রাউন্ডে। নতুন র্যাংকিং ও ড্রয়ের পরই বোঝা যাবে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্ব কতটা চ্যালেঞ্জিং হবে জেমি ডে’র শিষ্যদের।

এখন যারা শেষ ১২-তে বাংলাদেশের আশপাশে আছে তাদেরকে হালকা করে দেখার সুযোগও নেই। বিশেষ করে মালয়েশিয়াকে প্রথম রাউন্ড খেলতে হলে এবং বাংলাদেশের প্রতিপক্ষ হলে সেটা কঠিনই হবে লাল-সবুজ জার্সিধারীদের। জেমি ডে’ও তাই মনে করেন। বিশেষ করে মালয়েশিয়া ও সিঙ্গাপুরের মতো দেশ সামনে পড়লে বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং হবে।

যদিও বিশ্বকাপ বাছাইয়ের আগে প্রস্তুতির জন্য মাত্র ১০ দিনকেই যথেষ্ট মনে করছেন বাংলাদেশের ফুটবলারদের মানসিকভাবে বদলে দেয়া এক কোচ। শুক্রবার তিনি জোর দিয়েই বলেছেন-১০ দিনের প্রস্তুতিই যথেষ্ট। যেহেতু ফুটবলাররা খেলার মধ্যেই থাকবে। তবে জেমি ডে’র সব কিছুই নির্ভর করছে নতুন চুক্তির উপর। ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে প্রথমে চুক্তি নিয়ে বাফুফের সঙ্গে বসবেন জেমি। তারপর নতুন পরিকল্পনা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: