সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ২৫ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্টাল লাইট একাডেমীর বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের দক্ষতার উপস্থাপন

বিজ্ঞানের এই রমরমা সময়ে বিকশিত হচ্ছে শিশু শিক্ষার্থীরাও। আবিষ্কারের নেশা তাদের নিয়ে যাচ্ছে নতুন ভাবনায়। চুম্বকের সম্পর্ক আর পৃথিবীর নানান বস্তুর আকর্ষণ বিকর্ষণ নিয়ে ভাবনার জগতে বিস্তৃতি ঘটছে সোনামনিদেরও। দক্ষিন সুরমায় স্টারলাইট একাডেমীর বিজ্ঞান মেলায় মঙ্গলবার তেমনি কিছু দক্ষতার উপস্থাপন করেছে ক্ষুদে শিক্ষার্থীরা।

ছোট্ট সোনামনিদের বিজ্ঞানের নানান যন্ত্র তৈরির উপস্থাপন নজর কেড়েছে অতিথি ও সুধীনজনদের। স্বাধীনতা দিবস উপলক্ষে দক্ষিন সুমরার স্বনামধন্য প্রতিষ্ঠান স্টারলাইট একাডেমী নানান অনুষ্ঠানমালার মধ্য দিয়ে মহান উদযাপন করেছে। দিবস উদযাপনে বিজ্ঞান মেলা ছিল বিশেষ আয়োজন। মেলার ১২টি স্টলের আকর্ষনীয় উপস্থাপনা পরিদর্শন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিরিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাকির হোসেন। অতিথিবৃন্দ শিক্ষার্থীদের চমৎকার উপস্থাপনা দেখে প্রশংসা করেছেন।

ক্ষুদে শিক্ষার্থীরা দেখিয়েছে কোন বস্তু কিভাবে আমাদের নানান সুযোগ আর বিবর্তন ঘটাচ্ছে। ১ম শ্রেণির শিক্ষার্থীরা দেখিয়েছে চুম্বকের চমক, ২য় শ্রেণির শিক্ষার্থীরা সিড জার্মিনেশন, ইকো সিটির উপস্থাপন দেখিয়েছে ৩য় শ্রেণির শিক্ষার্থীরা, ভ্যাকুয়াম ক্যান্ডেল, এক্সপেরিমেন্ট এর উপস্থাপন দেখিয়েছে ৪র্থ শ্রেণির শিক্ষার্থীরা। ৫ম শ্রেণির শিক্ষার্থীরা দেখিয়েছে দ্যা ইউনিভার্সর উপস্থাপনা, ট্রাফিজ সিগন্যাল, টারবাইন ও গ্রীণ হাউজ প্রজেক্ট এর উপস্থাপন করেছে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা। আধুনিক নগর সভ্যতার দারুণ উপস্থাপন তুলে ধরেছে ৭ম শ্রেণির শিক্ষার্থীরা, সেচ পাম্প, এয়ারকুলার পানিতে চিনির ঘনত্ব ও বৈষ্ণিক উষ্ণায়ন বৃদ্ধিতে বায়ু দূষণ কিভাবে আমাদের ক্ষতি করছে এবং এর থেকে মুক্তি কিভাবে পাওয়া যাবে তার উপস্থাপন করেছে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা। এছাড়া পানি চক্র (৯ম শ্রেণি), আগ্নেয়গিরির অগ্ন্যৎপাত নিয়ে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের উপস্থাপনা ছিল।

মেলায় সিনিয়র ও জুনিয়র গ্রুপে দুইটি স্টলকে চ্যাম্পিয়ন স্টল নির্বাচিত করা হয়। জুনিয়র গ্রুপের ৫ম শ্রেণির দ্যা ইউনির্ভাস প্রজেক্ট এবং ৮ম শ্রেণির সেচ পাম্প, এয়ারকুলার পানিতে চিনির ঘনত্ব ও বৈষ্ণিক উষ্ণায়ন বৃদ্ধিতে বায়ু দূষণ সেরা প্রজেক্ট হিসাবে নির্বাচিত হয়। অনুষ্ঠানের শেষ পর্যায় অতিথিবৃন্দ পি ই সি ও জে এস সি পরীক্ষায় উর্ত্তীণদের হাতে সংবর্ধনার ক্রেস্ট এবং মেলায় অংশগ্রহণকারী চ্যাম্পিয়ন ও অন্যান্য স্টলের অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন। মেলায় বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। স্টার লাইট একাডেমীর অধ্যক্ষ মো: আনোয়ার আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট উইমেন্স মেডিকেলের সহকারী অধ্যাপক ডা. হোসাইন আহমদ, একাডেমি পরিচালনা কমিটির সদস্য আব্দুল হাফিজ, বি এল এডুকেশন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. নজরুল ইসলাম বাবুল। দ্বিতীয় অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন আহবায়ক ও সহকারী শিক্ষক জহিরুল ইসলাম, একাডেমী কো-অর্ডিনেটর নিজাম হোসেন ও জুনিয়র শিক্ষক দিলরুবা খানম বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: