সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভাঙা কাচের ফাঁক দিয়ে হাত বাড়িয়ে বাঁচার আকুতি

নিউজ ডেস্ক:: রাজধানীর বনানীর ১৭ নম্বর রোডের এফআর টাওয়ারজুড়ে এখন ধোঁয়ার কুন্ডলি। আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে ফায়ার সার্ভিস কর্মীরা।এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি।

ভবনের বিভিন্ন তলায় আটকা পড়েছেন বহু মানুষ।তারা ভবনের ভাঙা কাচের ফাঁক দিয়ে দুহাত বাড়িয়ে বাঁচার আকুতি জানাচ্ছেন।‘বাঁচাও, বাঁচাও’ ধ্বনি শোনা যাচ্ছে ওই এলাকায়।

৯ তলা থেকে আগুনের সূত্রপাত হলেও ওপরের তলাগুলোয় আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে অনেকেই আটকা পড়েছেন। নবম তলায় আগুন শুরু হওয়ার ছুটোছুটি শুরু হয়ে যায়। অনেকে আতঙ্কে ওপরের তলাগুলোয় আশ্রয় নেন।

কেউ কেউ ছাদে উঠে পাশের ভবনে গিয়ে নামার চেষ্টা করেছেন। কয়েকজন বিভিন্ন ধরণের তার ধরে নামার চেষ্টা করছেন। আর যারা ভবনটিরে ভেতর আটকা পড়েছেন তারা ভাঙা কাচের ভেতর দিয়ে হাত বের করে সাহায্য চাচ্ছেন। অনেকে ফায়ার সার্ভিসের দৃষ্টি আকর্ষণের নাকে-মুখে কাপড় বেঁধে তারা ধোঁয়া থেকে বাঁচার চেষ্টা করছেন।

দুপুর ২টার দিকে ভবনের ভেতর থেকে একজন নারী ফেসবুক লাইভে এসে তাদেরকে বাঁচানোর আকুতি জানান। ভিডিওতে শোনা যায় ওই নারী বারবার বলছেন, ‘আমাদের জন্য সিঁড়ি পাঠানোর ব্যবস্থা করুন। না হলে ধোঁয়ায় আমরা মারা যাব।’

উদ্ধারকর্মী শোয়ায়েব মাহমুদ জানান, ‘ভবনের আট তলা থেকে এক তরুণী তার ধরে ধরে নামার চেষ্টা করছিলেন। তখন হাত ফসকে মাটিতে পড়ে যায়। এর পর পর আরও দু’জন পুরুষ পড়ে যান। আমি নিজে এই তিনজনকে সেখান থেকে উদ্ধার করেছি। মেয়েটার পুরো শরীরে কাচ লেগে ছিল।’

বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে এফআর টাওয়ারের ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এ আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট। যোগ দিয়েছেন বিমানবাহিনী, নৌবাহিনীর সদস্যরা।

বৃহস্পতিবার দুপুর তিনটার দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মেডিকেল অফিসার ডা. ফরিদা ইয়াসমিন জানান, আমরা এখন পর্যন্ত আগুনের ঘটনায় দু’জনকে পেয়েছি। ‘এদের মধ্যে একজনকে ব্যক্তিকে মৃত ঘোষণা করা হয়েছে। যখন আনা হয় তখনই তার দেহে প্রাণ ছিল না। বয়স আনুমানিক ৩০ বছর হবে। আরেকজনের অবস্থাও আশঙ্কাজনক।’

ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়াদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

এদিকে প্রাণ বাঁচাতে ভবন থেকে লাফিয়ে পড়ে বেশ কয়েকজন আহত হয়েছেন।তাদের মধ্যে একজন শ্রীলংকান নাগরিকও রয়েছেন।তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লাফিয়ে পড়াদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে ভর্তি করা হচ্ছে।

২টার পর বিমান বাহিনীর একটি হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছায়। ভবনসহ আশপাশের এলাকায় চক্কর দিতে দেখা গেছে হেলিকপ্টারকে।পরে এটি উদ্ধারের কাজে লাগানো হয়।

ভবনটিতে বহুজাতিক প্রতিষ্ঠানের একাধিক কার্যালয় আছে। একই সঙ্গে গার্মেন্টের বায়িং হাউসসহ বিভিন্ন কার্যালয় রয়েছে।

ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট সেখানে কাজ করছে। ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, পানির সংকটে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। এ ছাড়া ভবনটি থেকে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ আশপাশে বহু ভবন রয়েছে লাগোয়া অবস্থায়।

আগুনে পুড়ে ভবনের গ্লাসগুলো খসে পড়ছিল। আশপাশের লোকজন জড়ো হয়েছেন ভবনের আশপাশে। বনানী সড়ক বন্ধ রয়েছে। চারদিকে আতঙ্ক বিরাজ করছে।

তবে আগুনের ক্ষতির পরিমাণ ও কীভাবে আগুন লেগেছে তাৎক্ষণিকভাবে সে সম্পর্কে কিছুই জানা যায়নি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: