সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৭ সেকেন্ড আগে
সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেই ৫ রাজাকারের মৃত্যুদণ্ড

ডেইলি সিলেট ডেস্ক ::
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোণার পূর্বধলা উপজেলার পলাতক আবদুল খালেক তালুকদারসহ ৫ রাজাকারের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালএ মামলার রায় ঘোষণা করে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক অন্য আসামিরা হলেন, পলাতক শেখ আবদুল মজিদ ওরফে মজিদ মাওলানা (৬৬), মো. কবির খান (৭০), আবদুস সালাম বেগ (৬৮) ও মো. নূরউদ্দিন ওরফে রোদ্দিন (৭০)।

একাত্তরে তারা নেজামে ইসলামী ও মুসলিম লীগের মত স্বাধীনতাবিরোধী দলের সদস্য হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন এবং পাকিস্তানি বাহিনীর সহযোগিতায় বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ ঘটান বলে মামলার বিচারে তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে মামলার প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নী জানান, তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধের ৭টি ঘটনায় জড়িত থাকার অভিযোগ (চার্জ) দাখিল করেছে প্রসিকিউশন।

তিনি আরও জানান, এই মামলায় প্রথমে ৭ জন আসামি ছিল। ৭ আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দিয়েছিল তদন্ত সংস্থা। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ১২ আগষ্ট সব আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওইদিনই এক আসামি আবদুর রহমানকে গ্রেফতার করা হয়।

পরবর্তীতে ২০১৬ সালে ট্রাইব্যুনালে এই মামলার যুক্তিতর্কের সময় গ্রেফতারকৃত আবদুর রহমান (৭০) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে এক আসামি আহমদ আলী (৭৮) অভিযোগ (চার্জ) গঠনের আগেই ২০১৫ সালের ৮ অক্টোবর মারা যান।

তিনি আরও জানান, সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আসামিদের বিরুদ্ধে ৭টি অভিযোগই আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি। এদিকে, এই রায়ের এক মাসের মধ্যে সর্বোচ্চ আদালতে আপিল করার সুযোগ পাবেন আসামিরা। তবে সেজন্য তাদের আত্মসমর্পণ করতে হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: