সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসরাইলের বিরুদ্ধে কাতারের হুঙ্কার

ডেইলি সিলেট ডেস্ক:: গোলান মালভূমি থেকে ইহুদিবাদী ইসরাইলকে অবশ্যই সরে যেতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার গোলান মালভূমিকে ইহুদিবাদী ইসরাইলের অংশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার পর এক বিবৃতিতে এ কথা বলেছে কাতার।

মার্কিন স্বীকৃতির নিন্দা জানিয়ে ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরাইল আরব যুদ্ধের সময় গোলান মালভূমিকে দখল করেছে। এটি একটি আরব ভূখণ্ড। আন্তর্জাতিক আইন মেনে ইসরাইলকে ওই ভূখণ্ড থেকে সরে যেতে হবে। এর আগেও ইরান, তুরস্কসহ বেশ কয়েকটি দেশ ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। কানাডা বলেছে, তারা গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেবে না।

গোলান মালভুমি
১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় তেলআবিব সিরিয়ার কাছ থেকে কৌশলগত এ এলাকাটি দখল করে নেয়। তবে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় কখনই এর স্বীকৃতি দেয়নি। দশকের পর দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের দেশগুলো ইসরাইলের এ দখলদারিত্বকে প্রত্যাখ্যান করে আসছিল।

আন্তর্জাতিক নীতি এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ইশতেহারের তোয়াক্কা না করে অধিকৃত গোলান মালভূমির ওপর ইহুদিবাদি ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার হোয়াইট হাউজে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের উপদেষ্টা ও ইহুদি জামাই জারেড কুশনারের উপস্থিতিতে এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন তিনি।

তবে ট্রাম্পের ওই ঘোষণায় জাতিসংঘ মানবাধিকার কমিশন, ইউরোপীয় ইউনিয়ন, ইরান, সিরিয়া, তুরস্ক, ফ্রান্সসহ বহু দেশ নিন্দা জানিয়েছে।

সৌদি সরকারের দেয়া বিবৃতিতে বলা হয়, গোলান মালভূমিতে সন্ত্রাসবাদী ইসরাইলের দখলদারিত্ব মেনে নেয়ার যে উদ্যোগ মার্কিন প্রেসিডেন্ট নিয়েছেন, তা মধ্যপ্রাচ্যসহ বিশ্বশান্তির জন্য বড় হুমকি হয়ে দাঁড়াবে। গোলান মালভূমি একটি আরব ভূখণ্ড। এবং কারো স্বীকৃতির কারণে বাস্তবতা বদলে যাবে না বলেও বিবৃতি উল্লেখ করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং কুয়েতও একই দাবি জানিয়েছে। আন্তর্জাতিক আইন মেনে চলতে এসব দেশ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছে।

অপরদিকে ইরানের পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানি ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেন, “গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের বক্তব্য আন্তর্জাতিক আইন ও মানবিক মূল্যবোধের পরিপন্থি। বিশ্বমতের বিরুদ্ধে ট্রাম্পের এই অবস্থান গ্রহণকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার জন্য বিপজ্জনক।”

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মুয়াল্লেম বলেছেন, গোলান মালভূমির ওপর দখলদার ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে আমেরিকা আরও একঘরে হয়ে পড়বে। তিনি আজ (মঙ্গলবার) সিরিয়ায় এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে এ কথা বলেছেন।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: